kalerkantho

রবিবার । ২০ অক্টোবর ২০১৯। ৪ কাতির্ক ১৪২৬। ২০ সফর ১৪৪১                

চীন-ভারত সম্পর্কের অস্বস্তি দূর হচ্ছে!

আজ শুরু চিনপিং-মোদি শীর্ষ বৈঠক

কালের কণ্ঠ ডেস্ক   

১১ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চীন-ভারত সম্পর্কের অস্বস্তি দূর হচ্ছে!

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চীনা প্রেসিডেন্ট শি চিনপিং আজ থেকে দুই দিনব্যাপী অনানুষ্ঠানিক এক শীর্ষ সম্মেলনে বসতে যাচ্ছেন। একদিকে পাকিস্তানের পক্ষ নিয়ে কাশ্মীর ইস্যুকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে নিয়ে যাওয়া এবং অন্যদিকে ভারতের প্রতিবেশী দেশগুলোর সঙ্গে চীনের সম্পর্ক গভীর করে তোলা মোদি সরকারকে এক অস্বস্তির মধ্যে রেখেছে। সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, ভারতের দক্ষিণাঞ্চলীয় শহর চেন্নাইয়ে আজ শুক্রবার ও আগামীকাল শনিবার অনুষ্ঠিত হবে এই শীর্ষ বৈঠক। সীমান্তসংক্রান্ত তুমুল বিরোধের পর গত বছর দুই নেতা সম্পর্ক জোরদারের লক্ষ্যে চীনের হুয়ান নগরীতে শীর্ষ বৈঠকে বসেছিলেন। তখন কাশ্মীর ইস্যুটি অনেক দূরে ছিল।

এই অবস্থার মধ্যে দুই দেশের অনানুষ্ঠানিক শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর আগে গত বুধবার বেইজিংয়ে পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান বৈঠক করেছেন চীনা প্রেসিডেন্টের সঙ্গে। সিনহুয়া জানায়, বৈঠক শি বলেছেন, কাশ্মীরের বিষয়টি তিনি গভীরভাবে পর্যবেক্ষণ করছেন। কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের সিদ্ধান্তের ভালো-মন্দ পরিষ্কার হয়ে গেছে এবং ভারত ও পাকিস্তানের উচিত শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে এ সমস্যার সমাধান করা।

ভারত বলে আসছে হিমালয় অঞ্চলের ভূখণ্ডটির উন্নয়নের স্বার্থেই তারা সিদ্ধান্ত নিয়েছে। ভারতের সরকারি সূত্রগুলো জানিয়েছে, চীন যদি ইস্যুটি শীর্ষ সম্মেলনে তুলতে চায়, তাহলে ভারতও এটা পরিষ্কার করে দেবে যে কাশ্মীরের যেকোনো ধরনের পরিবর্তন একান্তই তাদের অভ্যন্তরীণ বিষয়। এরই মধ্যে ভারতের পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে বলা হয়েছে, আসন্ন চেন্নাই অনানুষ্ঠানিক শীর্ষ সম্মেলন গুরুত্বপূর্ণ দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যু এবং উন্নয়ন অংশীদারি আরো গভীর করার বিষয়ে দুই নেতার আলোচনা অব্যাহত রাখার সুযোগ এনে দেবে।

মন্তব্য



সাতদিনের সেরা