kalerkantho

রবিবার । ২০ অক্টোবর ২০১৯। ৪ কাতির্ক ১৪২৬। ২০ সফর ১৪৪১                

‘চীনে মুসলমানরা চরম মানবাধিকার লঙ্ঘনের শিকার’

কালের কণ্ঠ ডেস্ক   

১১ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘চীনে মুসলমানরা চরম মানবাধিকার লঙ্ঘনের শিকার’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বুধবার বলেছেন, উইঘুরসহ মুসলিমদের সঙ্গে চীন যে ধরনের আচরণ করছে, তা চরম মানবাধিকার লঙ্ঘনের পর্যায়ে পড়ে। এ বিষয়ে ওয়াশিংটন সোচ্চার থাকবে।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় টেলিভিশন পিবিএসকে দেওয়া সাক্ষাৎকারে পম্পেও আরো বলেন, এটা শুধু চরম মানবাধিকার লঙ্ঘনের বিষয় নয়, আমরা মনে করি না যে এ ধরনের আচরণের সঙ্গে জড়িত হওয়া বিশ্ব বা চীনের জন্য ভালো হবে।

এ ধরনের ঘটনার জন্য চীনা প্রেসিডেন্ট শি চিনপিং দায়ী কি না—এমন প্রশ্নের জবাবে পম্পেও বলেন, চিনপিং দেশ পরিচালনা করছেন ট্যাংক প্লাটুনের নেতার মতো করে; আপনার নামে যা কিছু ঘটে তার জন্য দেশ দায়বদ্ধ হয়।

উইঘুর নিপীড়নে জড়িত থাকার অভিযোগে চীনা কর্মকর্তাদের ভিসা দেওয়ার ক্ষেত্রে বিধি-নিষেধ আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। চীন সরকার ও ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির যেসব কর্মকর্তাকে যুক্তরাষ্ট্র দায়ী বলে মনে করে তাদের ওপর ভিসায় নতুন এ কড়াকড়ি আরোপের ঘোষণা দেওয়া হয়। তবে তালিকায় কাদের বা মোট কতজনের নাম আছে, সে বিষয়ে বিস্তারিত জানা যায়নি। এর আগে উইঘুর মুসলমানদের দমন-পীড়নের অভিযোগে চীনের সরকারি-বেসরকারি ২৮টি প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র।

সূত্র : রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা