kalerkantho

শুক্রবার । ০৬ ডিসেম্বর ২০১৯। ২১ অগ্রহায়ণ ১৪২৬। ৮ রবিউস সানি ১৪৪১     

ইকুয়েডরে পার্লামেন্টে সংঘর্ষ

সরকারি ভবনের আশপাশে কারফিউ জারি প্রেসিডেন্টের

কালের কণ্ঠ ডেস্ক   

১০ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সরকারি ভবনের আশপাশে কারফিউ জারি প্রেসিডেন্টের

সরকারের ব্যয় সংকোচন নীতির প্রতিবাদে গত মঙ্গলবারও পথে নামে ইকুয়েডরের বিক্ষোভকারীরা। রাজধানী কিটো থেকে তোলা ছবি। ছবি : রয়টার্স

ইকুয়েডরের পার্লামেন্ট ভবনের ভেতরে গত মঙ্গলবার নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। এ সময় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এদিকে পার্লামেন্ট ভবনে সংঘর্ষ হওয়ার পর দেশটির সরকারি দপ্তরগুলোর আশপাশে রাত্রিকালীন কারফিউ জারি করেছেন প্রেসিডেন্ট লেলিন মোরেনো।

জ্বালানির ভর্তুকি তুলে নেওয়ার সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে সম্প্রতি ইকুয়েডরে আদিবাসী বিভিন্ন সংগঠনের নেতৃত্বে বিক্ষোভ শুরু হয়। পরে এ বিক্ষোভ সহিংসতায় রূপ নিলে দুজন নিহত হয়। গত সপ্তাহে প্রেসিডেন্ট লেলিন মোরেনো দেশজুড়ে দুই মাসের জরুরি অবস্থা ঘোষণা করেন। কিন্তু এতেও তিনি বিক্ষোভ দমনে ব্যর্থ হলে গত সোমবার দেশটির সরকারের সব কার্যক্রম রাজধানী কিটো থেকে সরিয়ে বন্দর নগরী উয়াজকিলে নিয়ে যান। তবে বিক্ষোভকারীদের দাবি, তারা আন্দোলনের মাধ্যমে সরকারের ব্যয় সংকোচন নীতি এবং জ্বালানির ওপর ভর্তুকি প্রদানের দাবি জানাচ্ছে। জ্বালানির ওপর সরকার ভর্তুকি তুলে নেওয়ার পর গত বৃহস্পতিবার শেষভাগে ইকুয়েডরে পেট্রোলের দাম ১০০ শতাংশ বৃদ্ধি পায়।

প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবার একদল বিক্ষোভকারী নিরাপত্তা বেষ্টনী ভেদ করে ন্যাশনাল অ্যাসেম্বলি ভবনের ভেতরে ঢুকে পড়ে। সূত্র : বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা