kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

ইউক্রেনের প্রেসিডেন্টকে প্রভাবিত করার অভিযোগ

বেমালুম অস্বীকার করলেন ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

২২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বেমালুম অস্বীকার করলেন ট্রাম্প

আগামী প্রেসিডেন্ট নির্বাচনের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী জো বাইডেনকে কোণঠাসা করতে তাঁর ছেলের বিরুদ্ধে তদন্তে ইউক্রেনের প্রেসিডেন্টের ওপর চাপ সৃষ্টির অভিযোগ প্রত্যাখ্যান করেছেন মার্কিন রাষ্ট্রপ্রধান ডোনাল্ড ট্রাম্প। অভিযোগের ব্যাপারে গত শুক্রবার সাংবাদিকরা তাঁকে প্রশ্ন করলে তিনি ওই অভিযোগ জোরালোভাবে প্রত্যাখ্যান করেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির সঙ্গে গত ২৫ জুলাই ফোনে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। ওই সময় বাইডেনের ছেলে হান্টের বিরুদ্ধে তদন্ত করতে জেলেন্সকির ওপর আটবার ট্রাম্প চাপ সৃষ্টি করেছেন বলে অভিযোগ উঠেছে। হোয়াইট হাউসের এক কর্মকর্তা গোপনে গোয়েন্দাদের কাছে এ অভিযোগ করেছেন, যা নিয়ে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক অঙ্গন এখন উত্তপ্ত। কিন্তু ট্রাম্প অভিযোগ উড়িয়ে দিয়ে দাবি করেছেন, তিনি ‘একদম যথাযথভাবে’ কথা বলেছেন, যদিও কার সঙ্গে কী কথা হয়েছে, তা তিনি জানাননি।

আসলেই বাইডেনের বিষয় নিয়ে জেলেন্সকির সঙ্গে আলাপ হয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, ‘আমি কী আলাপ করেছি, সেটা কোনো বিষয় না।’ উল্টো ইউক্রেনে বাইডেনের সংশ্লিষ্টতা নিয়ে গণমাধ্যমকে তদন্ত করার আহ্বান জানান তিনি। বলা দরকার, সাবেক ভাইস প্রেসিডেন্ট বাইডেনের ছেলে হান্ট একসময় ইউক্রেনের প্রাকৃতিক গ্যাস কম্পানির সঙ্গে ব্যবসা করেছেন।

এ ব্যাপারে সরব হওয়া বাইডেন ট্রাম্প-জেলেন্সকির গত ২৫ জুলাইয়ের কথোপকথনের রেকর্ড প্রকাশের দাবি জানান। অভিযোগ সত্যি হলে ট্রাম্পের বিরুদ্ধে ওঠা ওই অভিযোগকে ‘স্পষ্ট দুর্নীতি’ আখ্যা দেওয়া যায় বলে তিনি মনে করেন।

ট্রাম্পের বিরুদ্ধে ওই অভিযোগ নিয়ে উত্তাপের মধ্যে মার্কিন প্রশাসন ইউক্রেনের সামরিক সহায়তা ফিরিয়ে নিচ্ছে। এ ব্যাপারে ডেমোক্র্যাট শিবিরের বক্তব্য, ট্রাম্প তাঁর নির্বাচনী প্রতিদ্বন্দ্বীকে জব্দ করার জন্য বিদেশিদের সহায়তা বন্ধের কৌশল অবলম্বন করলে তাঁকে অভিশংসিত করার মতো পদক্ষেপ নেওয়া হতে পারে। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা