kalerkantho

কাশ্মীর সংকট

ভারত-পাকিস্তানকে আলোচনায় বসতে গুতেরেসের আহ্বান

কালের কণ্ঠ ডেস্ক   

১২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্তান উত্তেজনা বৃদ্ধি নিয়ে শঙ্কিত জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস উভয় পক্ষকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন। তাঁর মুখপাত্র গত মঙ্গলবার এ কথা জানান। এদিকে কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান গতকাল বুধবার নতুন কর্মসূচি ঘোষণা করেছেন। আগামী শুক্রবার তিনি ‘কাশ্মীর সময়’ উপলক্ষে মুজাফফরাবাদে সমাবেশ করবেন।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টেফান ডুরাজিক নিয়মিত সংবাদ ব্রিফিংয়ের অংশ হিসেবে গত মঙ্গলবার সাংবাদিকদের জানান, জি-৭ সম্মেলনে উপলক্ষে ফ্রান্সে অবস্থানকালে গুতেরেস পাকিস্তান ও ভারতের প্রধানমন্ত্রীদ্বয়ের সঙ্গে কথা বলেছেন। প্রকাশ্যে বা গোপনে উভয়ের প্রতি তাঁর বার্তা একটাই— তিনি ভারত-পাকিস্তানে মধ্যকার উত্তেজনা বৃদ্ধি নিয়ে ভীষণ শঙ্কিত। তাঁর অনুরোধ, সংকট সমাধানের স্বার্থে উভয় পক্ষ যেন আলোচনায় বসে।

ইমরানের নতুন কর্মসূচি : ভারতশাসিত কাশ্মীরের অধিবাসীদের প্রতি সহমর্মিতা প্রকাশে এবং তাদের প্রতি বিশ্ববাসীর দৃষ্টি আকষর্ণ করার লক্ষ্যে সমাবেশ করবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান। গতকাল টুইটারে তিনি ঘোষণা দেন, আগামী শুক্রবার মুজাফফরাবাদে তিনি ‘বিরাট সমাবেশ’ করবেন। ভারত গত ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা খর্ব করে সেখানে কেন্দ্রের শাসন জারি করে।

এ পদক্ষেপের বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়া পাকিস্তান গত ৩০ আগস্ট থেকে প্রতি শুক্রবার ‘কাশ্মীর সময়’ পালন করছে। সূত্র : ডন, পিটিআই।

মন্তব্য