kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

আসামে অমিত শাহ

প্রত্যেক অনুপ্রবেশকারীকে তাড়ানো হবে

অনুচ্ছেদ ৩৭১-এ কোনো পরিবর্তন আসবে না

কালের কণ্ঠ ডেস্ক   

৯ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রত্যেক অনুপ্রবেশকারীকে তাড়ানো হবে

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, আসাম থেকে প্রত্যেক অবৈধ অভিবাসীকে ঘাড় ধরে বের করে দেওয়া হবে। সম্প্রতি রাজ্যে যে চূড়ান্ত নাগরিকপঞ্জি (এনআরসি) ঘোষণা করা হয়েছে এরপর বিষয়টি নিয়ে এ মন্তব্য করলেন তিনি। একই সঙ্গে অমিত শাহ এ-ও বলেছেন, আসামসহ উত্তর-পূর্ব রাজ্যগুলোকে বিশেষ মর্যাদা দিয়ে সংবিধানে যে ৩৭১ অনুচ্ছেদ রয়েছে, তাতে হাত দেওয়ার ইচ্ছা সরকারের নেই।

আসামে দুই দিনের সফরে গিয়ে রাজধানী গুয়াহাটিতে উত্তর-পূর্বঞ্চলীয় পরিষদের বৈঠকে গতকাল অমিত শাহ এসব কথা বলেন। গত ৩১ আগস্ট এনআরসি ঘোষণার পর থেকেই বিষয়টি নিয়ে তীব্র সমালোচনা চলছে। এই তালিকা থেকে বহু হিন্দু ধর্মাবলম্বী বাদ পড়ে যাওয়ায় ক্ষমতাসীন বিজেপিও এর তীব  সমালোচনা করেছে।

কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রী হওয়ার পর প্রথম আসাম সফরে গিয়ে গতকাল অমিত শাহ বলেন, ‘এনআরসি নিয়ে বিভিন্ন গোষ্ঠীর মানুষ প্রশ্ন তুলেছে। আমি স্পষ্ট করে বলতে চাই, একজন অবৈধ নাগরিককেও ভারত সরকার থাকতে দেবে না। আমরা এ ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ।’ এর আগে এ বছর গোড়ার দিকে জাতীয় নির্বাচনের সময় রাজস্থানে প্রচার চালাতে গিয়ে অমিত শাহ আসামে বাংলাদেশিরা রয়েছে বলে দাবি করেন। সে সময় তিনি বাংলাদেশিদের ‘ঘুণ পোকার’ সঙ্গে তুলনা করে বলেন, ভোটার তালিকা থেকে এদের বাদ দেওয়া হবে।

এ ছাড়া তিনি গতকাল আরো বলেন, সরকার ভারতীয় সংবিধানের ৩৭১ অনুচ্ছেদে হাত দেবে না। এই অনুচ্ছেদে উত্তর-পূর্ব রাজ্যগুলোকে বিশেষ মর্যাদা দেওয়া হয়েছে। সম্প্রতি কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করে ৩৭০তম অনুচ্ছেদ বাতিল করে দেওয়ার পর ৩৭১ নম্বর অনুচ্ছেদটি নিয়েও আলোচনা শুরু হয়। সে প্রেক্ষাপটেই আসাম, মিজোরাম, মেঘালয়, অরুণাচল প্রদেশের মতো রাজ্যগুলোকে আশ্বস্ত করলেন তিনি। সূত্র : এনডিটিভি, দ্য টাইমস অব ইন্ডিয়া।

মন্তব্য



সাতদিনের সেরা