kalerkantho

সোমবার । ১৮ নভেম্বর ২০১৯। ৩ অগ্রহায়ণ ১৪২৬। ২০ রবিউল আউয়াল ১৪৪১     

হংকংয়ে আন্দোলন

ট্রাম্পের সহায়তা চায় বিক্ষোভকারীরা

কালের কণ্ঠ ডেস্ক   

৯ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ট্রাম্পের সহায়তা চায় বিক্ষোভকারীরা

হংকংয়ে শনিবার সন্ধ্যায় একটি মেট্রো রেলস্টেশনের প্রবেশপথে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। ছবি : এএফপি

জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের পর হংকংয়ের বিক্ষোভকারীরা দেশ রক্ষায় এবার প্রেসিডেন্ট ট্রাম্পের সহায়তা চেয়েছে। বেইজিংয়ের ওপর চাপ বাড়ানোর লক্ষ্য বিক্ষোভকারীরা গতকাল রবিবার বিশাল এক মিছিল নিয়ে হংকংয়ে যুক্তরাষ্ট্রের দূতাবাসে সামনে মিছিল করে। এ সময় বিক্ষোভকারীদের কারো কারো হাতে ‘প্রেসিডেন্ট ট্রাম্প, দয়া করে হংকংকে রক্ষা করুন’, ‘মেক হংকং গ্রেট অ্যাগেইন’ লেখা প্ল্যাকার্ড ছিল।

অপরাধীদের চীনে হস্তান্তরের সুযোগ রেখে আনা বিলকে কেন্দ্র করে হংকংয়ে গত জুনে শুরু হওয়া আন্দোলনের বয়স এখন ১৪ সপ্তাহ। দেশটির প্রধান নির্বাহী বিক্ষোভকারীদের মূল দাবি মেনে নিলেও বিক্ষোভকারীরা আন্দোলন থেকে সরে যায়নি। বিক্ষোভকারীরা জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে সহায়তা চেয়েছে। ১৯৯৭ সালে চীনের কাছে হস্তান্তর করা সাবেক ব্রিটিশ কলোনি হংকংয়ের ব্যাপারে চীন হংকংয়ের এই আন্দোলনে কোনো দেশকে মাথা না গলানোর ব্যাপারে সতর্ক করে দিয়েছে। চীন জানিয়েছেন, এটি তাদের অভ্যন্তরীণ বিষয়।

গতকাল বিক্ষোভকারীরা যুক্তরাষ্ট্রের পতাকা হাতে মিছিল করে। এ সময় তারা হংকংকে স্বাধীন করার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে। মিছিলে বিক্ষোভকারীরা যুক্তরাষ্ট্রের জাতীয় সংগীতও গেয়েছে। তারা চীনের ওপর চাপ দিতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানায়। মিছিলকারীদের হাতে  একটি প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘আমাদের দাবি পাঁচটি, একটিও কম নয়।’

সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা