kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

ছেলেকে জ্বালানিমন্ত্রীর দায়িত্ব দিলেন সৌদির বাদশাহ

কালের কণ্ঠ ডেস্ক   

৯ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সৌদি আরবের জ্বালানিমন্ত্রী পদে এই প্রথমবারের মতো রাজপরিবারের একজন সদস্যকে নিয়োগ দেওয়া হয়েছে। গতকাল রবিবার বাদশাহ সালমান তাঁর ছেলে আব্দুল আজিজ বিন সালমানকে এ পদে নিয়োগ দেন। এর আগে আব্দুল আজিজ একই মন্ত্রণালয়ের তিনটি পদে পর্যায়ক্রমে দায়িত্ব পালন করেছেন।

গতকাল বাদশাহর স্বাক্ষরিত এক নির্দেশের মাধ্যমে খালিদ আল-ফালিহকে সরিয়ে প্রিন্স আব্দুল আজিজ বিন সালমানকে জ্বালানিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। আল-ফালিহকে অপসারণের মধ্য দিয়ে তিন বছরে এ নিয়ে দ্বিতীয়বার জ্বালানিমন্ত্রী পরিবর্তন করা হলো। নতুন মন্ত্রী আব্দুল আজিজ বর্তমান যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সত্ভাই।

সৌদি আরবের সবচেয়ে গুরুত্বপূর্ণ এ মন্ত্রণালয়ে আব্দুল আজিজের পদচারণ এই প্রথম নয়, বরং এ খাতে তাঁর রয়েছে দীর্ঘদিনের অভিজ্ঞতা। ১৯৯৫ সালে তিনি জ্বালানিবিষয়ক উপমন্ত্রীর দায়িত্ব পান এবং প্রায় এক দশক তিনি এ পদে বহাল ছিলেন। এরপর ২০১৭ সাল পর্যন্ত তিনি একই মন্ত্রণালয়ে সহকারী মন্ত্রী ছিলেন। সর্বশেষ সময়টুকু তিনি জ্বালানি প্রতিমন্ত্রী ছিলেন। গতকাল বাদশাহ তাঁকে মন্ত্রী করেন। জ্বালানি মন্ত্রণালয়ে বিভিন্ন দায়িত্ব পালনের পাশাপাশি তিনি জ্বালানি রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেকে নিয়োজিত সৌদি প্রতিনিধিদলের সদস্য হিসেবেও দীর্ঘদিন কাজ করেছেন। জ্বালানি খাতে দীর্ঘদিনের অভিজ্ঞতাসম্পন্ন আব্দুল আজিজকে মন্ত্রী নিয়োগ দেওয়ার ঘটনাকে ইতিবাচক হিসেবে দেখছেন সংযুক্ত আরব আমিরাতের জ্বালানিমন্ত্রী সুহাইল আল মাজরুয়েই। সৌদি আরবে ১৯৬০ সাল থেকে মোট পাঁচজন জ্বালানিমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। কিন্তু তাঁদের কেউ রাজপরিবারের সদস্য ছিলেন না।

সূত্র : গার্ডিয়ান, সিএনএন।

মন্তব্য



সাতদিনের সেরা