kalerkantho

বুধবার । ২০ নভেম্বর ২০১৯। ৫ অগ্রহায়ণ ১৪২৬। ২২ রবিউল আউয়াল ১৪৪১     

তালেবানের কাছ থেকে ওয়ারদোজ পুনরুদ্ধার আফগান বাহিনীর

কালের কণ্ঠ ডেস্ক   

৮ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় বাদাখশান প্রদেশের ওয়ারদোজ জেলা তালেবান জঙ্গিগোষ্ঠীর কাছ থেকে পুনরুদ্ধার করেছেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এ সময় দুপক্ষের সংঘর্ষে তালেবানের দুই উচ্চপদস্থ নেতাসহ প্রায় ১০০ জঙ্গি নিহত হয়। গতকাল শনিবার যুদ্ধবিধ্বস্ত দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতি উদ্ধৃত করে এ কথা জানায় খামা সংবাদ সংস্থা।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ওয়ারদোজ জেলা জঙ্গিমুক্ত করতে গতকাল ভোরের দিকে বড় ধরনের অভিযান শুরু করে নিরাপত্তা বাহিনী। এ সময় জঙ্গিদের সঙ্গে সংঘর্ষে ওই জেলায় তালেবানের নিয়োগ করা গভর্নর কারি ফাইসুদ্দিন এবং জঙ্গিগোষ্ঠীটির বহুসংখ্যক বিদেশি যোদ্ধা নিহত হয়। সংঘর্ষ চলাকালে বাদাখশান প্রদেশের তালেবান প্রধান কারি হাফিজও মারা যান।

যুক্তরাষ্ট্র সফর বাতিল করলেন গনি : আগামী সপ্তাহের শুরুর দিকে অনুষ্ঠিত হতে যাওয়া পূর্বপরিকল্পিত যুক্তরাষ্ট্র সফর বাতিল করেছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি। তালেবান ও মার্কিন প্রতিনিধিদের মধ্যে চলমান আলোচনার ব্যাপারে কথা বলতেই তাঁর এই সফরে যাওয়ার কথা ছিল। গত শুক্রবার নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা এ কথা জানান। আফগান প্রেসিডেন্টের এই সফর এমন এক সময়ে বাতিল হলো যার মাত্র কয়েক দিন আগেই আফগানিস্তানবিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জালমে খলিলজাদ জানান, তালেবানের সঙ্গে চুক্তি সম্পন্ন হয়েছে। সূত্র : এপি।

 

মন্তব্য



সাতদিনের সেরা