kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

বেইজিং সফরে মার্কেল

হংকংয়ের নাগরিকদের অধিকার ও স্বাধীনতা নিশ্চিত করতে হবে

কালের কণ্ঠ ডেস্ক   

৭ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল বলেছেন, হংকংয়ের নাগরিকদের অধিকার এবং স্বাধীনতা অবশ্যই নিশ্চিত করতে হবে। বেইজিং সফরে চীনের প্রধানমন্ত্রী লি খোয়াছিয়াংয়ের সঙ্গে মার্কেলের সাক্ষাতের পর তাঁর মুখপাত্র গতকাল শুক্রবার এ কথা বলেন।

মার্কেলের মুখপাত্র স্টিফেন সেইবার্ট টুইটারে জানান, হংকংয়ের নাগরিকদের অধিকার ও স্বাধীনতা নিশ্চিত করার কথা বলেছেন অ্যাঙ্গেলা মার্কেল। একই সঙ্গে বলেছেন, আলোচনার মাধ্যমে সমাধান পাওয়া যেতে পারে। সংঘাতময় পরিস্থিতি এড়াতে সম্ভাব্য সব কিছু করুন।

সফরে চীনের প্রেসিডেন্ট শি চিনপিংয়ের সঙ্গে গতকাল মার্কেলের সাক্ষাৎ এবং রাতের খাবারের কথা ছিল। এদিকে মার্কেলের এ সফরের আগে হংকংয়ের গণতন্ত্রপন্থী কর্মী জোসুয়া ওং এবং অন্যরা জার্মানির পত্রিকা বিল্ড-এ গত বুধবার মার্কেলের উদ্দেশে একটি খোলা চিঠি লেখে। সেখানে লেখা হয়, আপনি কমিউনিস্ট পুলিশি রাজ্য পূর্ব জার্মানিতে বেড়ে উঠেছেন। স্বৈরশাসকের সন্ত্রাসের অভিজ্ঞতা আপনার রয়েছে। আমরা আশা করি, সফরে আপনি আমাদের এই দুঃসহ পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করবেন এবং চীন সরকারের কাছে আমাদের দাবির বিষয়ে আলোচনা করবেন।

গত বৃহস্পতিবার মার্কেল বিশাল দল নিয়ে নিয়ে চীন সফরে পৌঁছান। চ্যান্সেলর থাকা অবস্থায় এ নিয়ে ১২ বার মার্কেলের চীন সফরে এলেন। তাঁর সফরসঙ্গীদের মধ্যে বেশ কয়েকজন নামি ব্যবসায়ীও রয়েছেন। মার্কেলের এই সফরকে কেন্দ্র করে সংবাদমাধ্যমের ওপর বেশ কড়াকড়ি ছিল। মাত্র কয়েকজন সাংবাদিক তথ্য সংগ্রহের সুযোগ পেয়েছেন। এ ঘটনায় জার্মান ফেডারেশন অব জার্নালিস্ট এক বিবৃতিতে দিয়ে সমালোচনা করেছে। বিবৃতিতে তারা বলেছে, ‘জার্মানির এই সফরে কর্তৃপক্ষের কী ধরনের প্রতিচ্ছবি ফুটে উঠল। তারা কি ভেবেছিল জার্মানির চ্যান্সেলর শুধু তাঁর সভাসদ নিয়ে সফরে যাচ্ছেন? যারা শুধু ভদ্রভাবে কথা শুনবে, কোনো প্রশ্ন করবে না এবং মুখ বন্ধ করে প্রতিবেদন লিখে যাবে?’ সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা