kalerkantho

সোমবার । ১৮ নভেম্বর ২০১৯। ৩ অগ্রহায়ণ ১৪২৬। ২০ রবিউল আউয়াল ১৪৪১     

ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনার স্থপতি গ্রিনব্লাটের পদত্যাগ

কালের কণ্ঠ ডেস্ক   

৭ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনার স্থপতি গ্রিনব্লাটের পদত্যাগ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্যে শান্তি পরিকল্পনার অন্যতম স্থপতি জ্যাসন গ্রিনব্লাট পদত্যাগ করেছেন। এর ফলে ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে চলা দীর্ঘদিনের সংঘাত অবসানে হোয়াইট হাউসের শান্তি পরিকল্পনা অনিশ্চয়তার মুখে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে। গত বৃহস্পতিবার পারিবারিক কারণ দেখিয়ে গ্রিনব্লাট যুক্তরাষ্ট্রে মধ্যপ্রাচ্যবিষয়ক বিশেষ দূতের পদ ছেড়ে দেন।

ইসরায়েল-ফিলিস্তিন শান্তি পরিকল্পনার দায়িত্বে আছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা জারেড কুশনার। তিনি ট্রাম্পের মধ্যপ্রাচ্যবিষয়ক জ্যেষ্ঠ উপদেষ্টার দায়িত্ব পালন করছেন। কুশনার ও গ্রিনব্লাট মিলে মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনার রূপরেখা দাঁড় করান। প্রেসিডেন্ট ট্রাম্প এ পরিকল্পনাকে ‘শতাব্দীর সেরা চুক্তি’ বলে অভিহিত করেন।

ট্রাম্প প্রশাসনের একজন জ্যেষ্ঠ কর্মকতা বলেন, গ্রিনব্লাট চাইছেন পরিবারকে আরো বেশি সময় দিতে। সেটি করতে গিয়ে প্রেসিডেন্টের এ আস্থাভাজন গুরুত্বপূর্ণ পদ ছেড়ে দিলেন।

মাত্র এক সপ্তাহ আগে গ্রিনব্লাট আভাস দেন, আগামী ১৭ সেপ্টেম্বর ইসরায়েলে নির্বাচন অনুষ্ঠানের আগে শান্তি পরিকল্পনা প্রকাশ করা হবে না। ট্রাম্পের মিত্র বেনিয়ামিন নেতানিয়াহু ক্ষমতায় থাকলে এটি বাস্তবায়নও সহজ হবে।

চলতি মাসে শান্তি পরিকল্পনার রাজনৈতিক রূপরেখা প্রকাশ করা হতে পারে। তার আগে গ্রিনব্লাটের পদত্যাগ এ পরিকল্পনার ভবিষ্যৎ নিয়ে সন্দেহের জন্ম দিয়েছে।

ফিলিস্তিন প্রশাসনের একজন মুখপাত্র খালেদ এলজিন্দি বলেছেন, গ্রিনব্লাটের যাওয়া-আসায় খুব একটা কিছু আসে-যায় না। ট্রাম্প প্রশাসন যে শান্তি পরিকল্পনা নিয়ে কাজ করছিল, তার আদৌ কোনো ভবিষ্যৎ ছিল না।

গত জুনে বাহরাইনে এক অনুষ্ঠানে কুশনার তাঁর শান্তি পরিকল্পনার অর্থনৈতিক অংশ প্রকাশ করেন। তবে ট্রাম্প প্রশাসনকে পক্ষপাতদুষ্ট অভিযোগ করে ওই বৈঠকে অংশ নেয়নি ফিলিস্তিনি কর্তৃপক্ষ।

সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা