kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

আমাজনে আগুন

বলিভিয়ায় চার মাসে পুড়ল ৪২ লাখ একর বনভূমি

কালের কণ্ঠ ডেস্ক   

৬ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রেকর্ড অগ্নিকাণ্ডে ৪২ লাখ একর বনভূমি হারিয়েছে বলিভিয়া। চলতি বছরের মে মাস থেকে এ ক্ষয়ক্ষতির ঘটনা ঘটে। গত বুধবার দেশটির সরকারি কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

পরিবেশবাদীরা বলছেন, প্রাণ-প্রতিবেশের এ ক্ষতির জন্য দেশটির বামপন্থী প্রেসিডেন্ট ইভো মোরালেসের নীতি দায়ী। তাঁর নীতি কাঠুরেদের অগ্নিসংযোগে সহায়তা দিচ্ছে। বাড়ানো হচ্ছে চাষাবাদের ক্ষেত্র। যদিও সরকারের তরফ থেকে বলা হয়েছে, রেকর্ড অগ্নিকাণ্ডের জন্য শুষ্ক আবহাওয়া ও বাতাস মূলত দায়ী।

পূর্বাঞ্চল সান্তা ক্রুজের পরিবেশবিষয়ক মন্ত্রী সিনথিয়া আসিন বলেন, আগুনে সংরক্ষিত অঞ্চলের ৪১ শতাংশ এবং বনভূমির ৩০ শতাংশ পুড়ে গেছে। তৃণ ও বনভূমি পুড়েছে ৪২ লাখ একর। চলতি বছরের মে মাস থেকে আগস্ট পর্যন্ত এ ক্ষয়ক্ষতি হয়েছে।

তিনি আরো বলেন, সেপ্টেম্বরের শুরুতে নতুন করে ৭৫১টি অগ্নিকাণ্ডের খবর পাওয়া গেছে। চাষাবাদের জায়গা বাড়াতে আগুন ধরিয়ে বন উজাড় করা হচ্ছে।

এদিকে বলিভিয়া সরকার দাবি করেছে, স্থল ও আকাশ থেকে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে। পররাষ্ট্রমন্ত্রী দিয়েগো প্যারি বলেন, আগুন নিয়ন্ত্রণে নির্বাহী বিভাগ এরই মধ্যে এক কোটি ১০ লাখ ডলার ব্যয় করেছে। এ ছাড়া আন্তর্জাতিক সহায়তা হিসেবে পাওয়া আরো ২০ লাখ ডলার খরচ করা হবে। ৭৫ হাজার লিটার পানি ধারণক্ষমতার একটি বিশেষ বিমান যেমন ব্যবহৃত হচ্ছে, তেমনই চার হাজার ফায়ার সার্ভিসের কর্মী, পুলিশ ও সেনা সদস্য টানা কাজ করে যাচ্ছে।

সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা