kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

হংকংয়ে বিক্ষোভ

আন্দোলনকারীদের সঙ্গে ক্যারি লামের আলোচনার প্রস্তাব

কালের কণ্ঠ ডেস্ক   

৬ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লাম বিক্ষোভকারীদের প্রতি এবার আলোচনার প্রস্তাব দিয়েছেন। গতকাল বৃহস্পতিবার আন্দোলন বন্ধ করে সমস্যা সমাধানে আলোচনার জন্য বিক্ষোভকারীদের প্রতি আহ্বান জানিয়েছেন। আগের দিন বুধবার দাবি মেনে নেওয়ার প্রস্তাব দেওয়ার পরও বিক্ষোভকারীরা আন্দোলন বন্ধ না করায় তাঁর প্রশাসনের সঙ্গে তিনি আলোচনার প্রস্তাব দিলেন।

অপরাধীদের চীনে হস্তান্তরের সুযোগ রেখে আনা বিল বাতিলের দাবিতে গত জুন মাস থেকে হংকংয়ে আন্দোলন চলছে। ব্যাপক বিক্ষোভের মধ্যে প্রধান নির্বাহী ক্যারি লাম বিলটি স্থগিত করার ঘোষণা দিলেও আন্দোলন বন্ধ হয়নি। পরবর্তী সময়ে গত বুধবার ভিডিও বার্তায় তিনি বিলটি স্থায়ীভাবে বাতিলের প্রস্তাব দেওয়ার পরও বিক্ষোভকারীরা আন্দোলন অব্যাহত রাখে। বিলটি প্রত্যাহারের দাবিতে লাখ লাখ বিক্ষোভকারী রাস্তায় নামলে পুলিশ তাদের ওপর লাঠিচার্জ, কাঁদানে গ্যাস নিক্ষেপ ও জলকামান ব্যবহার করে। শত শত বিক্ষোভকারীকে পুলিশ গ্রেপ্তার করে। গ্রেপ্তার হওয়া বিক্ষোভকারীদের মুক্তি ও  নির্যাতনকারী পুলিশের বিরুদ্ধে তারা স্বাধীন তদন্তের দাবি জানিয়েছে। এ ছাড়া সরাসরি নেতা নির্বাচনের দাবিতে তারা আন্দোলন করছে। বিক্ষোভকারীদের ‘দাঙ্গাকারী’ বলে অভিযুক্ত করায় তা প্রত্যাহারেরও দাবি জানিয়েছে তারা। ক্যারি লাম অবশ্য এসব দাবি মেনে নিতে অস্বীকার করে আসছেন।

গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে ক্যারি লাম বলেন, ‘সংঘাত এড়াতে সহায়তার জন্য এবং যত দ্রুত সম্ভব বিশৃঙ্খলা পরিস্থিতি বন্ধ করার জন্য, সামাজিক শৃঙ্খলা ফিরিয়ে আনতে এবং আমাদের অর্থনীতি ও নাগরিকদের জীবনযাত্রা আরো এগিয়ে নিতে বিলটি পুরোপুরি প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ একই সঙ্গে তিনি বিক্ষোভকারীদের প্রতি তাঁর প্রশাসনের সঙ্গে আলোচনার আহ্বান জানান। একই সঙ্গে তিনি পুলিশের প্রতি যেসব বিক্ষোভকারী প্রায়ই সংঘর্ষে লিপ্ত হচ্ছে তাদের দূরে রাখারও আহ্বান জানান। তবে বিল প্রত্যাহারে বিক্ষোভকারীদের ক্রোধ কমবে বলে মনে করছেন না দেশটির আইন প্রণেতারা।

বিক্ষোভকারীরা আগামী শনিবার আবার সমাবেশের ডাক দিয়েছে। অনলাইন ফোরামে শনিবার বিমানবন্দরে যোগাযোগের পথে প্রতিবন্ধক তৈরির পরিকল্পনা করার কথা জানিয়েছে। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা