kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

বাহামায় ডোরিয়ানের ধ্বংসযজ্ঞ, নিহত ৫

যুক্তরাষ্ট্রে সতর্কতা

কালের কণ্ঠ ডেস্ক   

৪ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভয়াবহ ঘূর্ণিঝড় ডোরিয়ানের আঘাতে বাহামা দ্বীপপুঞ্জে পাঁচজনের প্রাণহানি ঘটেছে। ধ্বংস হয়েছে বহু ঘরবাড়ি। ৫ মাত্রার ঝড়টি রবিবার বাহামার অ্যাবাকোতে আঘাত হানে। এ সময় বাতাসের গতিবেগ ছিল ২৯০ কিলোমিটার।

বাহামার প্রধানমন্ত্রী হুবার্ট মিনিস একে ঐতিহাসিক ট্র্যাজেডি হিসেবে উল্লেখ করেন। বাহামা পুলিশ অ্যাবাকোতে পাঁচজনের প্রাণহানির খবর নিশ্চিত করেছে বলে জানান তিনি।

এদিকে যুক্তরাষ্ট্রের জাতীয় ঘূর্ণিঝড় কেন্দ্র (এনএইচসি) জানায়, ঝড়টি মঙ্গলবার দুর্বল হয়ে ৩ মাত্রায় রূপ নিয়েছে। এখন ঘণ্টায় বাতাসের গতিবেগ ২০৫ কিলোমিটার। কেন্দ্র থেকে ডোরিয়ান গ্র্যান্ড বাহামা আইল্যান্ড অতিক্রম করছে বলে বাসিন্দাদের আশ্রয়কেন্দ্রে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় উপকূলে সতর্কতা জারি রয়েছে। কারণ, ঝড়টি সেদিকেই যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আন্তর্জাতিক রেড ক্রসের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়, দানবীয় এই ঝড়ে অন্তত ১৩ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। ডোরিয়ান স্থলভাগে উঠে আসার সময় প্রবল ঝোড়ো হাওয়ার সঙ্গে স্বাভাবিক জোয়ারের চেয়ে ১৮ থেকে ২৩ ফুট উঁচু জলোচ্ছ্বাসে উপকূল প্লাবিত হতে পারে বলে আগেই সতর্ক করেছিল এনএইচসি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে আসা ছবিতে দেখা গেছে, হারিকেনের প্রভাবে প্রবল জলোচ্ছ্বাসে জলমগ্ন হয়ে পড়েছে রাস্তাঘাট। সূত্র : বিবিসি, এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা