kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

ইয়েমেনে আটককেন্দ্রে সৌদি জোটের বিমান হামলা, ‘শতাধিক’ নিহত

কালের কণ্ঠ ডেস্ক   

৩ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইয়েমেনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে একটি আটককেন্দ্রে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোটের বিমান হামলায় শতাধিক লোক নিহত হয়েছে। মানবিক সাহায্য সংস্থা ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস (আইসিআরসি) রবিবার এ কথা জানিয়েছে।

চার বছরেরও বেশি সময় ধরে ইয়েমেনে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে সৌদি নেতৃত্বাধীন জোট। জোটটি জানিয়েছে, তারা ধামারে হামলা চালিয়ে হুতিদের ড্রোন ও ক্ষেপণাস্ত্রের গুদাম ধ্বংস করে দিয়েছে। কিন্তু হুতিরা বলেছে, যে ভবনটিতে বিমান হামলা চালানো হয়েছে সেটি তারা আটককেন্দ্র হিসেবে ব্যবহার করছিল।

জাতিসংঘ মানবাধিকার হাইকমিশনের ইয়েমেন দপ্তর বলেছে, সৌদি নেতৃত্বাধীন বিমান হামলায় নিহতদের মধ্যে ওই আটককেন্দ্রের ৫২ জন রয়েছে। এ ছাড়া সেখানকার আরো ৬৮ জন নিখোঁজ রয়েছে। সেখানে এখনো উদ্ধারকাজ চলছে। হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে।

রবিবার ধ্বংস হয়ে যাওয়া আটককেন্দ্রটি ও ধামারের হাসপাতালগুলো পরিদর্শন করে এসে ইয়েমেন রেড ক্রসের প্রধান ফ্রাঞ্জ রাউচেনস্টেইন জানিয়েছেন, ‘শতাধিক ব্যক্তি নিহত হয়েছে বলে অনুমান করছি।’

এর আগে হুতিদের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, আটককেন্দ্রের ধ্বংসস্তূপ থেকে অন্তত ৬০টি মৃতদেহ বের করে আনা হয়েছে। সেখানে ১৭০ জন বন্দি ছিলেন বলে জানিয়েছেন কর্মকর্তারা।

ফ্রাঞ্জ রাউচেনস্টেইন বলেন, ভবনটিতে হামলার আগেও আইসিআরসি সেটি পরিদর্শন করেছিল। সেটা ছিল একটি কলেজের ভবন। সেখানে বন্দিদের রাখা হতো।’ তিনি বলেন, ‘সবচেয়ে বড় হতাশার বিষয় হচ্ছে—হামলাটি হয়েছে একটি কারাগারের ওপর। এমন একটি ভবনের ওপর হামলার ঘটনা অত্যন্ত জঘন্য ও মর্মান্তিক। বন্দিরা আন্তর্জাতিক আইন অনুযায়ী রক্ষা পাওয়ার অধিকারপ্রাপ্ত।

সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা