kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

ম্যাখোঁকে রুহানি

ইউরোপ প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হলে ফের চুক্তি ভাঙবে ইরান

কালের কণ্ঠ ডেস্ক   

২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি তৃতীয়বারের মতো পরমাণু চুক্তি ভাঙার হুমকি দিয়েছেন। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর সঙ্গে গত শনিবার টেলিফোনে আলাপকালে এ হুমকি দেন তিনি। তিনি বলেন, ইউরোপ যদি পরমাণু চুক্তির শর্ত অনুসারে ব্যবস্থা নিতে ব্যর্থ হয় তাহলে ইরান আবারও চুক্তির আরেকটি প্রতিশ্রুতি থেকে সরে আসবে। তবে সেই প্রতিশ্রুতি কী হতে পারে সে সম্পর্কে কোনো ইঙ্গিত দেননি তিনি।

জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ) নামে এ চুক্তি পশ্চিমা দেশগুলো ইরানের সঙ্গে সই করে ২০১৫ সালে। চুক্তিটি ইরানের পরমাণু চুক্তি হিসেবেই অধিক পরিচিত। সংকট শুরু হয় গত বছরের মে মাসে। ওই সময় চুক্তিটি অসংগত বলে মন্তব্য করে এর থেকে বের হয়ে যান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি এ পর্যন্তই থেমে থাকেননি। ইরানের ওপর পুরনো নিষেধাজ্ঞাগুলো নতুন করে আরোপ করতে শুরু করে যুক্তরাষ্ট্র। সঙ্গে সঙ্গে চলতে থাকে উপসাগরীয় এলাকায় রণতরি মোতায়েন, সেনাসংখ্যা বৃদ্ধি, হরমুজ প্রণালিতে ইরানের তেলের ট্যাংকার আটকসহ আরো বহু পদক্ষেপ। একপর্যায়ে ইরানে হামলা চালানোরও নির্দেশ দেন ট্রাম্প। শেষ মুহূর্তে অবশ্য সে সিদ্ধান্ত থেকে তিনি সরে আসেন।

ম্যাখোঁ শুরু থেকেই এ উত্তেজনা নিরসনের পথ খুঁজছেন। এবার জি৭ সম্মেলনের পাশাপাশি তিনি ইরান ইস্যু নিয়ে উত্তেজনা হ্রাসেরও উদ্যোগ নেন। ইরানের নেতার সঙ্গে ট্রাম্পের বৈঠকের আয়োজন করেন তিনি। তবে রুহানি ইরানের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার করা না হলে বৈঠকে বসবেন না বলে শর্ত বেঁধে দিলে সে উদ্যোগ ভেস্তে যায়।

এমন এক পরিস্থিতির মধ্যেই গত শনিবার ম্যাখোঁর সঙ্গে কথা বলেন রুহানি। তিনি বলেন, ‘ইউরোপ যদি তার প্রতিশ্রুতি রাখতে না পারে তাহলে ইরান জেসিপিওএর শর্ত ভঙ্গে তৃতীয়বারের মতো পদক্ষেপ নেবে। ইরানের সরকারি এক ওয়েবসাইটে জানানো হয়, তবে এই পদক্ষেপও পূর্ববর্তী পদক্ষেপগুলোর মতোই পরিবর্তনযোগ্য। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা