kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

বেড়েই চলেছে আমাজনের আগুন

কালের কণ্ঠ ডেস্ক   

২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ব্রাজিল সরকারের নিষেধাজ্ঞার পরও ক্রমাগত বেড়ে চলেছে আমাজন অববাহিকায় আগুন লাগানোর ঘটনা। নিষেধাজ্ঞার ৪৮ ঘণ্টার মধ্যে নতুন করে ব্রাজিলে আরো তিন হাজার ৮৫৯টি জায়গায় আগুন লাগানো হয়েছে, যার দুই হাজারই আমাজন অঞ্চলে। জাতীয় মহাকাশ গবেষণা ইনস্টিটিউটের (্আইএনপিই) স্যাটেলাইট ডাটা থেকে এ তথ্য জানা গেছে বলে জানিয়েছেন দেশটির সরকারি কর্মকর্তারা।

আইএনপিইর তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে আগস্টের শেষ পর্যন্ত ব্রাজিলে ৮৮ হাজার ৮১৬টি অগ্নিকাণ্ডের ৫০ শতাংশেরও বেশি ঘটেছে আমাজনে। কৃষিকাজের উদ্দেশ্যে কৃষকদের দেওয়া আগুন ছড়িয়ে এসব অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। আমাজনে এখন শুকনো মৌসুম চললেও গত বছরের তুলনায় এবার সেখানে আর্দ্রতা বেশি। আগুনের কারণ প্রাকৃতিক না হয়ে মনুষ্যসৃষ্ট হওয়ায় আরো বেশি উদ্বেগ প্রকাশ করেছেন তাঁরা। কোনো কোনো বিশ্লেষক বলছেন, সরকার আগুন লাগানোর ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করেছে, তা আরো আগেই করা উচিত ছিল। এ ছাড়া এটি বাস্তবে কাজে লাগবে কি না, তা বিবেচনা না করে রাজনৈতিক বিবেচনায় সরকার ওই নিষেধাজ্ঞা আরোপ করেছে বলে মনে করছেন তাঁরা।

শুকনো মৌসুমে ব্রাজিল, ইকুয়েডর, পেরু ও বলিভিয়ার কৃষকরা জমির ঝোপঝাড় পরিষ্কার করার জন্য আগুন লাগিয়ে থাকে। এসব আগুন প্রায়ই নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়ে আমাজনে ব্যাপক আকারে ছড়িয়ে পড়ে। ওই অঞ্চলের ট্রাম্প হিসেবে পরিচিত ব্রাজিলের ডানপন্থী প্রেসিডেন্ট জাইর বোলসোনারো এভাবে বন উজাড়ের ঘটনায় নজরদারির কাজে নিয়োজিত সংস্থার কাজ শিথিল করে দেওয়ায় আগুন লাগানোর ঘটনা বাড়ছে বলে ধারণা করা হয়। সূত্র : দ্যা টাইমস অব ইন্ডিয়া।

মন্তব্য



সাতদিনের সেরা