kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

হংকং সংকট

নিষেধাজ্ঞা ভেঙে রাজপথে আন্দোলনকারীরা

কালের কণ্ঠ ডেস্ক   

১ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নিষেধাজ্ঞা উপেক্ষা করে গতকাল শনিবার হংকংয়ের রাজপথে হাজার হাজার মানুষ বিক্ষোভ সমাবেশ করেছে। সরকারি সদর দপ্তরের সামনে জড়ো হওয়া বিক্ষোভকারীদের লক্ষ্য করে পুলিশ টিয়ার গ্যাসের শেল নিক্ষেপ করে। এ সময় পুলিশকে লক্ষ্য করে পাথর ছোড়ে বিক্ষোভকারীরা। একই সঙ্গে লেজারের আলো ফেলে পুলিশকে বিভ্রান্ত করার চেষ্টা করা হয়।

নগরীর নিরাপত্তার দোহাই দিয়ে শনিবার সব ধরনের সমাবেশ নিষিদ্ধ করে পুলিশ। এরপর আন্দোলনকারীরাও তাদের কর্মসূচি স্থগিত করে। কিন্তু এরই মধ্যে শুক্রবার ডেমোসিস্টো দলের শীর্ষস্থানীয় নেতা জোসুয়া ওং, আগনেস চোসহ কয়েকজন নেতাকে গ্রেপ্তারের ঘটনা ঘটে। ওই দিনই তাঁরা জামিনে মুক্ত হলেও এ ঘটনাকে কেন্দ্র করে ক্ষুব্ধ হয়ে ওঠে আন্দোলনকারীরা। এ পরিস্থিতিতে নিষেধাজ্ঞা উপেক্ষা করে বিক্ষোভের ঘটনা ঘটল। বিক্ষোভকারীদের একজন জে বলেন, ‘নিষেধাজ্ঞা উপেক্ষার পরিণতি ভোগ করার জন্য আমি প্রস্তুত। হংকংবাসীর অবশ্যই সমাবেশ করার অধিকার আছে।’

২৫ বছর বয়সী আন্দোলনকারী এনজি বলেন, ‘এখানে আজ আসার জন্য আমি ভীত নই। কখন সীমা লঙ্ঘন করব, তা আমাদের জানা নেই। আমাকে গ্রেপ্তার করাও হতে পারে।’

বিক্ষোভ চলাকালে হেলিকপ্টার থেকে পুলিশ আন্দোলনকারীদের দ্রুত রাজপথ ছাড়ার অনুরোধ জানায়। এদিন সরকার বিভিন্ন সড়কে ব্যারিকেড দেয়। আন্দোলনকারীদের একটি অংশ হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লামের সরকারি বাসভবনের সামনে দিয়ে বিক্ষোভ মিছিল নিয়ে যায়।

প্রস্তাবিত প্রত্যর্পণ বিল নিয়ে গত জুন থেকে হংকংয়ে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়। বিতর্কিত ওই বিলে বলা হয়, ফৌজদারি অপরাধে অভিযুক্ত হংকংয়ের যেকোনো বাসিন্দাকে চীনের মূল ভূখণ্ডে পাঠানো যাবে। তবে বহিঃসমর্পণের ক্ষেত্রে হংকংয়ের আদালতের অনুমতি নিতে হবে।

সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা