kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

এনআরসি তালিকা প্রকাশ

তালিকায় নেই কারগিলের বীর যোদ্ধার নাম

বাদ পড়লেন বিরোধী দলের বিধায়কও

কালের কণ্ঠ ডেস্ক   

১ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তালিকায় নেই কারগিলের বীর যোদ্ধার নাম

আসামের মরিগাঁও জেলার বুরাবুরি গ্রামে গতকাল এনআরসির চূড়ান্ত তালিকায় নিজের নাম খুঁজে দেখছেন এক নারী। ছবি : এএফপি

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের প্রকৃত নাগরিকদের নামের তালিকা (এনআরসি) গতকাল শনিবার প্রকাশ করা হয়েছে। তালিকা থেকে বাদ পড়েছে ১৯ লাখ ছয় হাজার মানুষ। এর মধ্যে আছেন কারগিল যুদ্ধের বীর যোদ্ধা সাবেক সেনা কর্মকর্তা মোহাম্মদ সানাউল্লাহও। এ ছাড়া রয়েছেন আসামের দ্বিতীয় শক্তিশালী বিরোধী দলের এক বিধায়ক। ওয়েবসাইটে নিজের নাম দেখতে পাননি অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্টের অনন্ত কুমার মালো।

সাবেক সেনা কর্মকর্তা মোহাম্মদ সানাউল্লাহ এবং তাঁর দুই মেয়ে ও এক ছেলে এনআরসি তালিকা থেকে বাদ পড়েছেন। তবে তাঁর স্ত্রীর নাম রয়েছে এ তালিকায়। এর আগে তালিকায় নাম না থাকার জন্য তাঁকে কিছুদিন আটককেন্দ্রেও থাকতে হয়েছিল। এখন তিনি ফরেনারস ট্রাইব্যুনালে আবেদন করার প্রস্তুতি নিচ্ছেন। এই ট্রাইব্যুনালে আবেদন করার সীমা পূর্ববর্তী ৬০ দিন থেকে বাড়িয়ে ১২০ দিন করা হয়েছে।

এ ছাড়া তালিকায় নাম নেই অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্টের অনন্ত কুমার মালোর। তাঁর ছেলের নামও বাদ পড়েছে। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে বলা হয়েছে, শুনানির জন্য মোট এক হাজার ট্রাইব্যুনাল তৈরি করা হবে। এরই মধ্যে ১০০টি ট্রাইব্যুনাল খোলা হয়েছে এবং আরো ২০০টি ট্রাইব্যুনাল সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে খোলা হবে। সূত্র : এনডিটিভি।

মন্তব্য



সাতদিনের সেরা