kalerkantho

ফের বিতর্কে ট্রাম্প

ডেমোক্র্যাটদের ভোট দেওয়া ইহুদিরা অকৃতজ্ঞ

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ডেমোক্র্যাটদের ভোট দেওয়া ইহুদিরা অকৃতজ্ঞ

ইহুদিবিদ্বেষী মন্তব্য করে ফের বিতর্কের জন্ম দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, ডেমোক্র্যাটদের ভোট দেওয়া মার্কিন ইহুদিরা হয় ‘অজ্ঞ নয়তো অকৃতজ্ঞ’।

ট্রাম্পের এ ধরনের বক্তব্যে রীতিমতো ক্ষুব্ধ হয়েছেন দেশটির ইহুদি নেতারা। জিউশ ডেমোক্রেটিক কাউন্সিল অব আমেরিকা বলেছে, ইহুদিবাদ বিরোধিতাকে ট্রাম্প আবার রাজনীতিকরণ ও অস্ত্র বানানোর চেষ্টা করছেন।

দুই ডেমোক্র্যাট কংগ্রেস সদস্য ইলহান ওমর ও রশিদা তালাইবকে কেন্দ্র করে ট্রাম্প ওই মন্তব্য করে। ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরে রশিদার বাড়ি। ইসরায়েলের জবলদখলের বিরুদ্ধে সরব রশিদাকে গত সপ্তাহে সেখানে ঢুকতে দিতে রাজি হয়নি বেনিয়ামিন নেতানিয়াহু প্রশাসন। ইসরায়েলের এ সিদ্ধান্তকে সমর্থন দেন ট্রাম্প। এরপর ইসরায়েল শর্ত সাপেক্ষে ঢুকতে দিতে রাজি হলেও রশিদা সেই অনুমতি প্রত্যাখ্যান করেন। আর কংগ্রেস সদস্য ইলহান ওমর ফিলিস্তিনকে ইসরায়েল পূর্ণ স্বাধীনতা না দিলে তেল আবিবকে অর্থ সহায়তা বন্ধের আহ্বান জানান।

গত বুধবার রাতে ট্রাম্প বলেন, এখন ডেমোক্র্যাটরা কোথায় গেল? যারা ইসরায়েলের বিরুদ্ধে সরব, এই দুই কংগ্রেস সদস্যকে সমর্থন করেছিল, তারা কোথায় গেল? আমার মনে হয়, যে ইহুদিরা ডেমোক্র্যাটদের ভোট দিয়েছে হয় তারা অজ্ঞ নয়তো অকৃতজ্ঞ।

ট্রাম্পের এ বিদ্বেষমূলক মন্তব্যের বিরুদ্ধে সরব হয়েছেন মার্কিন ইহুদি নেতারা। অ্যান্টি-ডিফেমেশন লীগের চিফ এক্সিকিউটিভ জোনাথন গ্রিনব্লটের কথায়, অকৃতজ্ঞতার এ অভিযোগ তুলে দীর্ঘদিন ইহুদিদের অপমান করা হচ্ছে। এবার ইহুদিদের নিয়ে রাজনীতির খেলা বন্ধ হোক। এদিকে ট্রাম্পের বিদ্বেষমূলক মন্তব্যের পরও ডেমোক্রেটিক পার্টি কঠোর প্রতিবাদ না করায় ক্ষুব্ধ হয়েছেন নিউ ইয়র্কের অনেক ইহুদি।

গত বছরে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে ইহুদিদের তিন-চতুর্থাংশ ভোট ডেমোক্র্যাটদের পক্ষে যায় বলে এক জরিপে জানা যায়। সূত্র : বিবিসি, এএফপি।

 

মন্তব্য