kalerkantho

সোমবার । ২৬ আগস্ট ২০১৯। ১১ ভাদ্র ১৪২৬। ২৪ জিলহজ ১৪৪০

মার্কিন রণতরি হংকংয়ে ঢুকতে দিল না চীন

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্র তাদের দুটি রণতরি হংকংয়ের বন্দরে ভেড়ানোর অনুরোধ জানিয়েছিল। চীন তা প্রত্যাখ্যান করেছে। হংকংয়ে চলমান গণতন্ত্রপন্থী আন্দোলন নিয়ে দুই দেশের বাগিবতণ্ডার মধ্যে চীন মার্কিন নৌবাহিনীর অনুরোধ ফিরিয়ে দিল। এদিকে আন্দোলনের জেরে হংকংয়ের আন্তর্জাতিক বিমানবন্দরে দুই দিনের অচলাবস্থা কাটিয়ে গতকাল বুধবার থেকে বিমান চলাচল স্বাভাবিক হতে শুরু করেছে। একই দিন আন্দোলনকারীদের ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের’ নিন্দা জানিয়েছে চীন। 

ইউএসএস গ্রিন বে শীর্ষক মার্কিন রণতরি গত শনিবার হংকং পরিদর্শন করতে চেয়েছিল। এ ছাড়া আরেক রণতরি ইউএসএস লেক এরি আগামী মাসে হংকং বন্দরে ভেড়ার পরিকল্পনা করেছিল। কিন্তু চীন অনুমতি না দেওয়ায় যুক্তরাষ্ট্রের নৌবাহিনীকে দুটি কর্মসূচিই বাতিল করতে হয়েছে। গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্যাসিফিক ফ্লিট এ খবর নিশ্চিত করেছে।’

স্বাভাবিক হচ্ছে হংকং আন্তর্জাতিক বিমানবন্দর : হংকংয়ের গণতন্ত্রপন্থী আন্দোলনকারীদের কর্মসূচির জেরে সেখানকার আন্তর্জাতিক বিমানবন্দরে যে অচলাবস্থা সৃষ্টি হয়েছিল, তা গতকাল সকাল থেকে কাটতে শুরু করেছে। এদিন বেশির ভাগ ফ্লাইট নির্ধারিত সময়ে ছেড়ে যায়।

হংকং সরকারের প্রস্তাবিত প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে গত জুনে আন্দোলন শুরু হয়। অব্যাহত আন্দোলনের অংশ হিসেবে তারা গত শুক্রবার থেকে হংকংয়ের আন্তর্জাতিক বিমানবন্দরে বিক্ষোভ করছে। কিন্তু আন্দোলনকারীদের মধ্যে সরকার সাদা পোশাকের পুলিশ মোতায়েনে ঘোষণা দেওয়ায় পরিস্থিতি দ্রুত উত্তপ্ত হয়ে ওঠে। সাদা পোশাকের পুলিশ সন্দেহে গত মঙ্গলবার দুজনকে পেটায় বিক্ষোভকারীরা। ওই দুজনের একজন ছিল চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের সাংবাদিক। দুজনকে মারধরের ঘটনা পরে পুলিশ-বিক্ষোভাকারী সংঘর্ষে রূপ নেয়। ফলে বিমানবন্দর কার্যত অচল হয়ে যায়, বাতিল করা হয় অন্যতম ব্যস্ত এ বিমানবন্দরের শত শত ফ্লাইট। পরদিন বুধবার আন্দোলনকারীরা ক্ষমা চায়। সূত্র : এএফপি, বিবিসি।

মন্তব্য