kalerkantho

শুক্রবার । ২৪ জানুয়ারি ২০২০। ১০ মাঘ ১৪২৬। ২৭ জমাদিউল আউয়াল ১৪৪১     

হংকংয়ের বিমানবন্দরে ফের বিক্ষোভ সমাবেশ শুরু

কালের কণ্ঠ ডেস্ক   

১০ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হংকংয়ের বিমানবন্দরে ফের বিক্ষোভ সমাবেশ শুরু

হংকংয়ের আন্তর্জাতিক বিমানবন্দরে সরকারবিরোধী বিক্ষোভ। গতকাল তোলা ছবি। ছবি : এএফপি

হংকংয়ের সরকারবিরোধী বিক্ষোভকারীরা গতকাল শুক্রবার দেশটির বিমানবন্দরে তিন দিনব্যাপী সমাবেশ শুরু করেছে। হংকংয়ে আসা বিদেশি যাত্রীদের কাছ থেকে আন্তর্জাতিক সমর্থন আদায়ে পূর্বপরিকল্পনা অনুসারে তারা এই সমাবেশ শুরু করে। এ নিয়ে বিক্ষোভকারীরা দ্বিতীয়বারের মতো বিমানবন্দর এলাকায় সমাবেশ করছে। সমাবেশ থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমের পাশাপাশি ‘হংকংকে স্বাধীন করো’ এবং ‘হংকংয়ে উষ্ণ সংবর্ধনা’ লেখা লিফলেট যাত্রীদের হাতে ধরিয়ে দিচ্ছে।

অপরাধীদের চীনে হস্তান্তরের সুযোগ রেখে আনা বিলকে কেন্দ্র করে হংকংয়ে জুন মাসে শুরু হওয়া বিক্ষোভ অব্যাহত রয়েছে। বিক্ষোভকারীরা এখন দেশটির প্রধান নির্বাহী ক্যারি লামের পদত্যাগ এবং গণতন্ত্র পুনর্গঠনের দাবি তুলেছে। পাশাপাশি বিক্ষোভে পুলিশের নির্যাতনের স্বাধীন তদন্ত এবং আন্দোলনের সময় যাদের আটক করা হয়েছে তাদের মুক্তির দাবি করেছে।

বিমানবন্দরের এই সমাবেশ তিন দিন ধরে চলবে। বিক্ষোভকারীরা বিভিন্ন ভাষায় ক্যারি লাম ও পুলিশের নিন্দা জানিয়ে ব্যানার টাঙিয়েছে। শান্তিপূর্ণ এই সমাবেশের বিরুদ্ধে কর্তৃপক্ষ এখনো কোনো ব্যবস্থা নেয়নি। সমাবেশের কারণে যাত্রীদের কোনো সমস্যাও তৈরি হয়নি। এ ছাড়া সমাবেশস্থলে কোনো পুলিশও দেখা যায়নি। নাম প্রকাশে অনিচ্ছুক একজন বিক্ষোভকারী রয়টার্সকে বলেন, ‘যতক্ষণ এখানে পুলিশ না আসবে ততক্ষণ এই সমাবেশ শান্তিপূর্ণ থাকবে।’

হংকং বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, সমাবেশ সত্ত্বেও সব কিছু স্বাভাবিকভাবে চলবে। প্রথমবার বিক্ষোভকারীরা যখন বিমানবন্দরে সমাবেশ করে তখন বিমান চলাচলে কোনো সমস্যা হয়নি। ২৬ জুলাইয়ের ওই সমাবেশ হাজার হাজার সাধারণ নাগরিকের পাশাপাশি বিমানের পাইলট ও ক্রুরা যোগ দিয়েছিলেন।

হংকংয়ের এই বিক্ষোভের বিষয়ে চীন কঠোর সতর্কতা জারি করেছে। বিক্ষোভকারীরা আগুন নিয়ে খেলছে এবং এ আগুনে তারা ধ্বংস হয়ে যাবে বলে সতর্ক করে। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা