kalerkantho

মঙ্গলবার । ২১ জানুয়ারি ২০২০। ৭ মাঘ ১৪২৬। ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১     

সার্বিয়ার ‘নাগরিকত্ব পেলেন’ ইংলাক

কালের কণ্ঠ ডেস্ক   

১০ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সার্বিয়ার ‘নাগরিকত্ব পেলেন’ ইংলাক

থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রাকে নাগরিকত্ব দিয়েছে সার্বিয়া। গত ২৭ জুন সার্বিয়া সরকার তাঁকে নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত নেয় বলে জানায় দেশটির সংবাদমাধ্যম।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, বৃহস্পতিবার সার্বিয়ার স্থানীয় একটি ম্যাগাজিন একটি সরকারি নথির ছবি প্রকাশ করে। সেখানে ২৭ জুন তারিখে ইংলাককে সার্বিয়ার নাগরিকত্ব দেওয়ার কথা বলা আছে। নথিতে সার্বিয়ার প্রধানমন্ত্রী আনা ব্রানাবিচের স্বাক্ষরও দেখা যাচ্ছে। তবে এ বিষয়ে সার্বিয়া সরকার গতকার শুক্রবার পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

৫২ বছরের ইংলাকের মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করা হলে তিনিও এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

২০১৪ সালে গণআন্দোলনের মধ্যে সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন ইংলাক। পরে কারাদণ্ডের সাজা এড়াতে ২০১৭ সালের আগস্টে জান্তা সরকারের আমলেই তিনি গোপনে থাইল্যান্ড ছাড়েন। সেখান থেকে তিনি দুবাইয়ে তাঁর ভাই থাকসিন সিনাওয়াত্রার কাছে চলে যান। থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিনও দুর্নীতির দায়ে পাওয়া কারাদণ্ড এড়াতে ২০০৬ সাল থেকে স্বেচ্ছা নির্বাসনে আছেন।

থাইল্যান্ড থেকে পালিয়ে যাওয়ার মাত্র কয়েক দিন পর চাল ক্রয় প্রকল্পে ভর্তুকি প্রদান নিয়ে নয়ছয়ের ঘটনায় দায়িত্বে অবহেলার দায়ে ইংলাককে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়। সূত্র : রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা