kalerkantho

সুষমা স্বরাজ আর নেই

কূটনৈতিক প্রতিবেদক   

৭ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সুষমা স্বরাজ আর নেই

ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ আর নেই। গতকাল মঙ্গলবার রাতে ৬৭ বছর বয়সে তিনি মারা যান। এর আগে গতকাল সন্ধ্যায় হৃদরোগে আক্রান্ত হলে তাঁকে নয়াদিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেসে (এআইআইএমএস) নিয়ে যাওয়া হয়। ২০১৬ সালে তাঁর কিডনি ট্রান্সপ্লান্ট হয়েছিল। এর পরও তিনি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির বিগত সরকারের শেষ দিন পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। তবে স্বাস্থ্যগত কারণে গত লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি বিজেপির এই জ্যেষ্ঠ নেতা।

ইন্দিরা গান্ধীর পর তিনিই ভারতের প্রথম নারী যিনি পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। তিনি ভারতের পার্লামেন্টে সাতবার এবং বিধানসভায় তিনবার সদস্য নির্বাচিত হন। মাত্র ২৫ বছর বয়সে তিনি হরিয়ানা রাজ্যের সর্বকনিষ্ঠ মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি দিল্লির পঞ্চম মুখ্যমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

২০১৪ সালে ভারতের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রথম একক বিদেশ সফরে বাংলাদেশে এসেছিলেন সুষমা স্বরাজ। সব শেষ ২০১৭ সালের অক্টোবর মাসে বাংলাদেশ সফরের সময় তিনি বলেছিলেন, ভারতের কাছে প্রতিবেশীরা প্রথম। আর সেই প্রতিবেশীদের মধ্যে প্রথমেই আছে বাংলাদেশ।

মোদি সরকারের প্রথম মেয়াদে বাংলাদেশ-ভারত সম্পর্ক নতুন উচ্চতায় নেওয়ার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন সুষমা স্বরাজ। বিশ্বজুড়ে ভারতীয়দের বিপদাপদে সাড়া দিতে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে বেশ সক্রিয় ছিলেন তিনি। গতকালই মারা যাওয়ার কয়েক ঘণ্টা আগে জম্মু, কাশ্মীর ও লাদাখ নিয়ে পার্লামেন্টে বিল পাস হওয়ার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানিয়ে তিনি এক টুইট বার্তায় লিখেছিলেন, ‘ধন্যবাদ প্রধানমন্ত্রী। আপনাকে অনেক ধন্যবাদ। আমার জীবদ্দশায় আমি এই দিনটি দেখার অপেক্ষায় ছিলাম।’

মন্তব্য