kalerkantho

যুক্তরাষ্ট্রকে চীনের হুঁশিয়ারি

ক্ষেপণাস্ত্র বসালে পাল্টা ব্যবস্থা নেওয়া হবে

কালের কণ্ঠ ডেস্ক   

৭ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ক্ষেপণাস্ত্র মোতায়েন নিয়ে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়েছে চীন। দেশটি বলেছে, যুক্তরাষ্ট্র এ অঞ্চলে ক্ষেপণাস্ত্র মোতায়েন করলে তারাও পাল্টা পদক্ষেপ নেবে। এ ছাড়া অস্ট্রেলিয়া, জাপান ও দক্ষিণ কোরিয়ার প্রতি আহ্বান জানিয়ে বেইজিং বলেছে, তারা যেন যুক্তরাষ্ট্রকে ক্ষেপণাস্ত্র মোতায়েনের জন্য নিজেদের ভূখণ্ড ব্যবহার করতে না দেয়।

ক্ষেপণাস্ত্র নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে একটি চুক্তি ছিল। গত শুক্রবার উভয় দেশ প্রায় তিন দশকের পুরনো ওই চুক্তির ইতি ঘোষণা করে। পরের দিন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, রাশিয়ার সঙ্গে চুক্তি বাতিল হয়ে যাওয়ায় ক্ষেপণাস্ত্র মোতায়েনের ক্ষেত্রে ওয়াশিংটনের সামনে কোনো বাধা নেই। তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ভবিষ্যতে ক্ষেপণাস্ত্র মোতায়েন করতে চায়।

এসপারের এমন মন্তব্যের প্রতিক্রিয়ায় গতকাল মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অস্ত্র নিয়ন্ত্রণ বিভাগের পরিচালক ফু কং বলেন, ‘যুক্তরাষ্ট্র এই অঞ্চলে ক্ষেপণাস্ত্র মোতায়েন করলে আমরা চুপচাপ বসে থাকব না। আমরা পাল্টা পদক্ষেপ নিতে বাধ্য হব।’

সূত্র : এএফপি।

মন্তব্য