kalerkantho

জাভেদ জারিফ বললেন

উপসাগরে নৌ জোট গঠন করতে পারবে না যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ ডেস্ক   

৬ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পারস্য উপসাগরে চলাচলরত বিদেশি ট্যাংকারের নিরাপত্তায় যুক্তরাষ্ট্র কখনোই একটি সুসজ্জিত নৌ জোট গড়ে তুলতে সক্ষম হবে না। কারণ দেশটির মিত্ররাই এই জোটে যোগ দিতে ‘লজ্জা’ পাচ্ছে। এ কথা বলেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। গতকাল সোমবার তেহরানে এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি করেন।

জাভেদ জারিফ বলেন, ‘যুক্তরাষ্ট্র পুরো বিশ্বে একা হয়ে পড়েছে। তাদের পক্ষে জোট গঠন করা সম্ভব নয়। এমনকি যেসব দেশ যুক্তরাষ্ট্রের মিত্র হিসেবে পরিচিত তারাও এখন মার্কিন প্রশাসনের সঙ্গে জোট গড়তে লজ্জা পাচ্ছে।’ তিনি আরো বলেন, ‘আজকে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে তার জন্য যুক্তরাষ্ট্রই দায়ী। আইন ভেঙে, সংকট ও উত্তেজনা সৃষ্টির মাধ্যমে তারা এই পরিবেশ তৈরি করেছে।’

হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের আমন্ত্রণ পাওয়ার বিষয়ে জানতে চাইলে জাভেদ জারিফ বলেন, নিষেধাজ্ঞার হুমকি থাকা সত্ত্বেও ওই প্রস্তাব গ্রহণ করিনি। তিনি বলেন, ‘নিউ ইয়র্কে অবস্থানের সময় আমাকে জানানো হয়েছিল আমি যদি ট্রাম্পের ওই প্রস্তাব গ্রহণ না করি তাহলে আগামী দুই সপ্তাহের মধ্যে আমার ওপর নিষেধাজ্ঞা জারি করা হবে। ভাগ্যক্রমে আমি ওই প্রস্তাব গ্রহণ করিনি।’ গত শুক্রবার মার্কিন একটি ম্যাগাজিনের খবরে বলা হয়, চলতি বছরের জুলাই মাসে যুক্তরাষ্ট্র সফরের সময় নিউ ইয়র্কে জাভেদ জারিফের সঙ্গে দেখা করেন সিনেটর র‌্যান্ড পল। সে সময় তিনি ইরানি পররাষ্ট্রমন্ত্রীকে হোয়াইট হাউসে গিয়ে ট্রাম্পের সঙ্গে দেখা করার অমন্ত্রণ জানান।

সূত্র : এএফপি।

মন্তব্য