kalerkantho

যুক্তরাষ্ট্রে নির্বিচারে গুলি করে হত্যার কয়েকটি ঘটনা

কালের কণ্ঠ ডেস্ক   

৫ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



টেক্সাসের জনাকীর্ণ ওলমার্ট স্টোরে শনিবার বন্দুকধারীর হামলায় ২০ জন নিহত হয়। এর ১৩ ঘণ্টা পর ওহাইও অঙ্গরাজ্যের ডেটন শহরের ওরেগন এলাকায় একটি বারে বন্দুক হামলায় নিহত হয় ৯ জন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে নির্বিচারে গুলি করে হত্যার কয়েকটি ঘটনার কথা তুলে ধরা হলো।

লাস ভেগাস কনসার্ট : নিহত ৫৮

২০১৭ সালের ১ অক্টেবার ৬৪ বছর বয়সী অবসরপ্রাপ্ত এক হিসাবরক্ষক তাঁর হোটেলকক্ষ থেকে কনসার্টে হাজির হওয়া দর্শককে লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি ছোড়ে। এতে ৫৮ জন নিহত হয় এবং সাড়ে ৫০০ জন আহত হয়। বন্দুকধারী পরে আত্মহত্যা করে। আধুনিক যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় গণহত্যার ঘটনা এটি।

ফ্লোরিডা ক্লাব : নিহত ৪৯

২০১৬ সালের ১২ জুন অরল্যান্ডো শহরের একটি গে নাইট ক্লাবের ভেতর একজন বন্দুকধারী গুলি চালালে ৪৯ জন নিহত হয়। হামলাকারী পুলিশের গুলিতে নিহত হয়।

স্যান্ডি হুক : নিহত ২৬

২০১২ সালের ডিসেম্বরে কানেকটিকাটে ২০ বছর বয়সী এক যুবক নিজের মাকে হত্যা করার পর স্যান্ডি হুক এলিমেন্টারি স্কুলে গুলি চালিয়ে ২০ জন শিশু এবং ছয়জন বয়স্ককে হত্যা করে। শিশুদের বয়স ছিল ছয় থেকে সাতের মধ্যে। বন্দুুকধারী পরে আত্মহত্যা করে।

টেক্সাস চার্চ : নিহত ২৫

২০১৭ সালের ৫ নভেম্বরে টেক্সাসের সাদারল্যান্ড স্প্রিংয়ের এক চার্চে ২৬ বছর বয়সী বিমানবাহিনীর এক সেনার গুলিতে ২৫ জন নিহত হয়। আহত হয় ২০ জন। হামলাকারী পালিয়ে গেলেও পরে তাকে তার গাড়ির মধ্যে মৃত অবস্থায় পাওয়া যায়।

ফ্লোরিডা হাই স্কুল : নিহত ১৭

শৃঙ্খলাজনিত কারণে মারজোরি স্টোনম্যান ডগলাস হাই স্কুল থেকে বহিষ্কৃত ১৯ বছরের ছাত্র ২০১৮ সালের ১৪ ফেব্রুয়ারিতে স্কুলে এলোপাতাড়ি গুলি চালিয়ে ১৪ শিক্ষার্থীকে হত্যা করে। এই হামলায় তিনজন স্কুলকর্মীও নিহত হয়।

ক্যালিফোর্নিয়া অফিস পার্টি : নিহত ১৪

২০১৫ সালের ডিসেম্বরে স্যান বার্নারডিনোতে একটি সমাজসেবা কেন্দ্রের একটি খ্রিস্টান অফিসে গুলিয়ে চালিয়ে এক মুসলিম দম্পতি ১৪ জনকে হত্যা করে। এ ঘটনায় ২২ জন আহত হয়। ওই দম্পতি পুলিশের গুলিতে নিহত হয়।

ভার্জিনিয়া বিচ : নিহত ১২

২০১৯  সালের ৩১ মে উপকূল শহরের একটি শহরে একজন প্রকৌশলী নিজের কর্মস্থলে গুলি চালিয়ে ১২ জনকে হত্যা করে। পুলিশের গুলিতে ৪০ বছর বয়সী বন্দুকধারী নিহত হয়।

ক্যালিফোর্নিয়া বার : নিহত ১২

২০১৮ সালের ৭ নভেম্বর ২৮ বছর বয়সী যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর সদস্য ক্যালিফোর্নিয়ার জনাকীর্ণ একটি সংগীত বারে এলোপাতাড়ি গুলি চালালে ১২ জন নিহত হয়।

কলোরোডা সিনেমা : নিহত ১২

২০১২ সালের জুলাই মাসে সিনেমা হলে গুলি চালিয়ে ১২ জনকে হত্যা করা হয়। সূত্র : এএফপি।

মন্তব্য