kalerkantho

সোমবার । ১৪ অক্টোবর ২০১৯। ২৯ আশ্বিন ১৪২৬। ১৪ সফর ১৪৪১       

ভিসা ছাড়া ভারতে ঢুকে ধরা মালদ্বীপের সাবেক ভাইস প্রেসিডেন্ট

আটক করে দেশে ফেরত

কালের কণ্ঠ ডেস্ক   

৪ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভিসা ছাড়া ভারতে ঢুকে ধরা মালদ্বীপের সাবেক ভাইস প্রেসিডেন্ট

মালদ্বীপের সাবেক ভাইস প্রেসিডেন্ট আহমেদ আদিব আবদুল গফুরকে গতকাল শনিবার তাঁর দেশে ফেরত পাঠিয়েছে ভারত। বৈধ নথিপত্র ছাড়া সমুদ্রপথে ভারতে এসে আশ্রয় নেওয়ার সময় গত ১ আগস্ট তামিলনাড়ু পুলিশের হাতে আটক হয়েছিলেন গফুর।

তামিলনাড়ু পুলিশ জানিয়েছে, ভারতে ঢোকার জন্য ভার্গো-৯ নামে একটি মালবাহী জাহাজের সাহায্য নেন গফুর। তাতে চেপেই তুতিকোরিন পৌঁছতেই পুলিশের হাতে ধরা পড়েন তিনি। পুলিশ সূত্রে খবর, গফুরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে। মালদ্বীপে তাঁর বিরুদ্ধে বেশ কয়েকটি মামলাও চলছে। প্রাণ সংশয়ের কথা উল্লেখ করে ভারতে আশ্রয়ের আরজি জানিয়েছিলেন গফুর। কিন্তু তা খারিজ করে দেয় সরকার। তার পরই গফুর অবৈধভাবে ভারতে ঢোকার চেষ্টা করেন বলে জানিয়েছে পুলিশ।

গফুর আটক হওয়ার পরই ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার জানান, জলপথে ভারতে আসার জন্য নির্দিষ্ট কয়েকটি প্রবেশপথ রয়েছে। ওই পথে বিদেশিরা ভারতে আসতে পারে। কিন্তু ওই পথ দিয়ে আসতে গেলেও বৈধ কাগজপত্র এবং অনুমতির প্রয়োজন হয়। কিন্তু গফুর সেই নির্দিষ্ট পথ ধরে না এসে অবৈধভাবে এ দেশে ঢোকার চেষ্টা করেন। শুধু তাই নয়, তাঁর কাছে কোনো বৈধ কাগজপত্রও ছিল না। গফুর আটক হওয়ার দিনই মালদ্বীপ পুলিশ এক বিবৃতি প্রকাশ করে জানায়, তাঁকে দেশে ফিরিয়ে আনার চেষ্টা চালানো হচ্ছে। এর পরই গতকাল গফুরকে মালদ্বীপে ফেরত পাঠানো হয়। ২০১৫ সালে মালদ্বীপের কনিষ্ঠতম ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিযুক্ত হন গফুর। সেই সময়ের প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনের ওপর হামলা চালানোর অভিযোগে তাঁকে গ্রেপ্তার করা হয়। সূত্র : আনন্দবাজার।

মন্তব্য



সাতদিনের সেরা