kalerkantho

সোমবার । ২১ অক্টোবর ২০১৯। ৫ কাতির্ক ১৪২৬। ২১ সফর ১৪৪১                       

র‌্যাটক্লিফকে গোয়েন্দা প্রধান মনোনয়ন দেওয়ার সিদ্ধান্ত বাতিল

কালের কণ্ঠ ডেস্ক   

৪ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রধান হিসেবে জন র‌্যাটক্লিফকে মনোয়নয়ন দেওয়ার সিদ্ধান্ত থেকে সরে এসেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। র‌্যাটক্লিফের অভিজ্ঞতা ও বিশ্বযোগ্যতা নিয়ে প্রশ্ন ওঠার পর গত শুক্রবার তিনি এ ঘোষণা দিয়েছেন। অবশ্য এ জন্য গণমাধ্যমকে দায়ী করেছেন মার্কিন প্রেসিডেন্ট। একই সঙ্গে ওই পদে শিগগিরই নতুন মনোনয়ন দেওয়ার কথা বলেছেন।

গত ২৮ জুলাই ট্রাম্প প্রশাসন থেকে পদত্যাগের ঘোষণা দেন জাতীয় গোয়েন্দা পরিচালক ড্যান কোটস। আগামী ১৫ আগস্ট তাঁর পদত্যাগ কার্যকর হওয়ার কথা। প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বিভিন্ন নীতিতে মতবিরোধ দেখা দেওয়ায় কোটস এ সিদ্ধান্ত নিয়েছেন। এর পরই টেক্সাসের কংগ্রেসম্যান জন র‌্যাটক্লিফকে গোয়েন্দাপ্রধান হিসেবে মনোয়ননের কথা জানান ট্রাম্প। তবে জাতীয় নিরাপত্তার জন্য স্পর্শকাতর পদটির রাজনৈতিকীকরণ নিয়ে উদ্বেগ দেখা দেয়। একই সঙ্গে র‌্যাটক্লিফকে সিনেট অনুমোদন দেকে কি না—এ নিয়েও যথেষ্ট সন্দেহ ছিল। এ নিয়ে কঠোর সমালোচনা করেন গোয়েন্দা কর্মকর্তা ও ডেমোক্র্যাটরা। এমন পরিস্থিতিতে নিজের সিদ্ধান্ত থেকে সরে আসেন মার্কিন প্রেসিডেন্ট।

সিআইএ, এনএসএসহ যুক্তরাষ্ট্রের ১৭টি গোয়েন্দা সংস্থা তদারকির দায়িত্ব পালন করে থাকেন জাতীয় গোয়েন্দা পরিচালক। ড্যান কোটসের পদে স্থলাভিষিক্তকরণের জন্য শিগগিরই নতুন মনোনয়ন দেওয়ার কথা জানিয়েছেন ট্রাম্প। তিনি বলেছেন, ‘আমাদের মহান রিপাবলিক কংগ্রেসম্যান জন র‌্যাটক্লিফের সঙ্গে খুবই অন্যায় আচরণ করেছে মূলধারার গণমাধ্যম। কয়েক মাস ধরে অপবাদ ও কুৎসা রটায় আমি তাঁকে ব্যাখা করেছি যে এ ধরনের পরিস্থিতি মোকাবেলায় পরিবার ও তাঁকে কতটা দুর্গতি পোহাতে হবে। জন র‌্যাটক্লিফ টেক্সসের প্রতিনিধি হিসেবে কংগ্রেসে থেকে অসমান্য দায়িত্ব পালন করে যাবেন।’ সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা