kalerkantho

উত্তর কোরিয়া আমাকে হতাশ করবে না : ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

৪ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



উত্তর কোরিয়া আমাকে হতাশ করবে না : ট্রাম্প

জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করে গত শুক্রবার আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। আট দিনে তৃতীয়বারের মতো দেশটি এ পরীক্ষা চালালেও কড়া কোনো প্রতিক্রিয়া আসেনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে। বরং এসব ক্ষেপণাস্ত্র বেশ মানসম্মত বলে মন্তব্য করেছেন তিনি।

স্বল্পপাল্লার এ ক্ষেপণাস্ত্রগুলো পরীক্ষার পর উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের প্রতি ব্যক্তিগত সমর্থন প্রকাশ করে তিনবার টুইট করেছেন ট্রাম্প। একটি টুইটে তিনি লেখেন, ‘এ পরীক্ষার মাধ্যমে জাতিসংঘের নিয়ম ভাঙলেও মনে হয় না কিম আমার বিশ্বাস ভাঙতে চাইবেন। উত্তর কোরিয়ার একই সঙ্গে অনেক কিছু পাওয়ার ও হারানোর আছে। আমার ধারণা, দেশকে নিয়ে কিমের সুন্দর কিছু পরিকল্পনা আছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শুধু আমারই ক্ষমতা আছে এসব পরিকল্পনা বাস্তবায়িত করার। ফলে আমাকে হতাশ করার মতো কোনো কাজ তারা করবে না। এ কাজটি করলে অনেক কিছু হারাতে হবে তাদের।’

এর আগে গত বৃহস্পতিবার আরেক টুইটে তিনি লেখেন, ‘উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রগুলো খুবই মানসম্মত। কিন্তু এগুলোর ব্যাপারে কিম সঠিক সিদ্ধান্তই নেবেন। তিনি আমাকে হতাশ করার মতো বোকামি করবেন না।’

পরমাণু নিরস্ত্রীকরণের ব্যাপারে কিম জং উনকে প্রভাবিত করার জন্য ট্রাম্প এখন পর্যন্ত অনেক রাজনৈতিক চেষ্টা চালিয়েছেন। গত জুন মাসে পরমাণু নিরস্ত্রীকরণ ইস্যুতে বৈঠকে বসার বিষয়েও কথা হয়েছিল তাঁদের মধ্যে। কিন্তু কয়েক দিনের মধ্যে পরপর তিনবার ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাধ্যমে কিম বুঝিয়ে দিয়েছেন, অদূর ভবিষ্যতে এ নিয়ে বৈঠকে বসার ইচ্ছা নেই তাঁর।

এদিকে জাতিসংঘের প্রস্তাবে পারমাণবিক অস্ত্রধারী উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিষিদ্ধ হওয়ায় তাদের এ কাজের তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য ইউরোপীয় দেশগুলো। সূত্র : এএফপি।

 

মন্তব্য