kalerkantho

স্ক্রিপাল হত্যাচেষ্টা

রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

কালের কণ্ঠ ডেস্ক   

৪ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাজ্যে সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তাঁর মেয়েকে বিষাক্ত রাসায়নিক দিয়ে হত্যাচেষ্টার ঘটনায় রাশিয়ার ওপর নতুন করে আরেক দফা নিষেধাজ্ঞা আরোপ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এ নিষেধাজ্ঞার আওতায় যুক্তরাষ্ট্রের ব্যাংকগুলো রাশিয়াকে ঋণ দিতে পারবে না। তা ছাড়া আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলো থেকে মস্কোকে বাড়তি ঋণ কিংবা কোনো রকম অর্থনৈতিক ও প্রযুক্তিগত সহায়তায়ও বাধা দেবে ওয়াশিংটন।

গত বছরের ৪ মার্চ যুক্তরাজ্যের সলসবেরি শহরের একটি পার্কের বেঞ্চ থেকে সের্গেই স্ক্রিপাল ও তাঁর মেয়ে ইউলিয়া স্ক্রিপালকে অচেতন অবস্থায় উদ্ধার করে পুলিশ। পরে জানা যায়, তাঁদের দুজনকে নার্ভ এজেন্ট ‘নোভিচক’ প্রয়োগ করা হয়েছিল। যুক্তরাজ্য শুরু থেকেই দাবি করে আসছে, রাশিয়ার গুপ্তচররাই স্ক্রিপাল ও তাঁর মেয়েকে মারতে চেয়েছে। পরীক্ষায় ওই নার্ভ এজেন্ট রাশিয়ার তৈরি বলে প্রমাণ পাওয়ারও দাবি করে যুক্তরাজ্য। তবে রাশিয়া এ ঘটনায় জড়িত থাকার অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে। যুক্তরাষ্ট্র গত বছরই স্ক্রিপাল হত্যাচেষ্টায় রাশিয়া জড়িত ছিল—এমনটি নির্ণয় হওয়ায় পর দেশটির ওপর প্রাথমিকভাবে এক দফা নিষেধাজ্ঞা আরোপ করে। এবার তারা দ্বিতীয় দফায় নিষেধাজ্ঞা আরোপ করল। রাশিয়ার সঙ্গে পারমাণবিক চুক্তি আইএনএফ থেকে সরে আসার আগের দিন গত বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এ নিষেধাজ্ঞার নির্বাহী আদেশে সই করেন। আমেরিকার ‘কেমিক্যাল অ্যান্ড বায়োলজিক্যাল উইপনস কন্ট্রোল অ্যান্ড ওয়েলফেয়ার এলিমিনেশন অ্যাক্ট ১৯৯১’-এর আওতায় রাশিয়ার ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। যুক্তরাষ্ট্রের এ আইন অনুসারে, রাশিয়া আর রাসায়নিক অস্ত্র ব্যবহার করবে না বলে নিশ্চয়তা না দিলে ৯০ দিনের মধ্যে তাদের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করা যাবে। সূত্র : বিবিসি।

 

 

মন্তব্য



সাতদিনের সেরা