kalerkantho

সোমবার । ১৪ অক্টোবর ২০১৯। ২৯ আশ্বিন ১৪২৬। ১৪ সফর ১৪৪১       

যুক্তরাষ্ট্রের মাদক চোরাকারবারির তালিকায় মাদুরোর মন্ত্রী

কালের কণ্ঠ ডেস্ক   

২ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সন্দেহভাজন মাদক চোরাকারবারির তালিকায় ভেনিজুয়েলার শিল্পমন্ত্রী তারেক এল আইসামির নাম অন্তর্ভুক্ত করেছে যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইসিই) কর্তৃপক্ষ। গত বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক পোস্টে আইসিই এ কথা জানায়।

ধারণা করা হচ্ছে, গ্রেপ্তারের মাধ্যমে যদি এল আইসামিকে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয় তাহলে তাঁর ৩০ বছরের বেশি জেল হতে পারে। এদিকে নিজের বিরুদ্ধে নেওয়া মার্কিন প্রশাসনের এই পদক্ষেপকে ‘নোংরা পরিকল্পনা’ বলে ঘোষণা দিয়েছেন এল আইসামি।

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত এল আইসামি ২০১৭ থেকে ২০১৮ সাল পর্যন্ত দেশটির ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত ভেনিজুয়েলার স্বরাষ্ট্র ও বিচার মন্ত্রণালয়ের দায়িত্বে পালন করার পাশাপাশি তিনি মাদুরো প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। টুইটারে ৪৪ বছর বয়সী এই রাজনীতিবিদের ছবি প্রকাশ করে আইসিই বলে, ‘আপনারা কি কখনো এই মোস্ট ওয়ান্টেড পালাতক ব্যক্তিকে দেখেছেন। এই আন্তর্জাতিক মাদক চোরাকারবারির সন্ধান চাওয়া হচ্ছে।’

চলতি বছরের মার্চ মাসে এল আইসামির বিরুদ্ধে মাদক চোরাকারবারে জড়িত থাকার অভিযোগ গঠন করে মার্কিন ফেডারেল কর্তৃপক্ষ। এর ঠিক এক বছর আগে ‘আন্তর্জাতিক মাদকপাচারের ক্ষেত্রে তাঁর ভূমিকার’ কথা উল্লেখ করে নিষেধাজ্ঞা জারি করেছিল ওয়াশিংটন। সূত্র : এএফপি।

 

মন্তব্য



সাতদিনের সেরা