kalerkantho

কূলভুষণের সঙ্গে কাল দেখা করতে পারেন ভারতীয় কূটনীতিকরা

কালের কণ্ঠ ডেস্ক   

২ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পাকিস্তানের জেলে বন্দি কূলভুষণ যাদবের সঙ্গে আগামী কাল দেখা করতে পারেন ইসলামাবাদে ভারতীয় হাইকমিশনের কর্মকর্তারা। এ ব্যাপারে ইসলামাবাদ অনুমতি দিয়েছে বলে পাকিস্তান সরকারের তরফ থেকে জানানো হয়েছে।

গত ১৭ জুলাই দ্য হেগে, আন্তর্জাতিক আদালত কুলভূষণের মৃত্যুদণ্ডাদেশ পুনর্বিবেচনা করার নির্দেশ দেন ইসলামাবাদকে। এও বলেন, জেলে বন্দি কুলভূষণের সঙ্গে যাতে দেখা করতে পারেন ইসলামাবাদে ভারতীয় হাইকমিশনের কর্মকর্তারা, সেই অনুমতিও দিতে হবে পাকিস্তান সরকারকে।

আন্তর্জাতিক আদালতের সেই রায়কে ভারত ‘বড় জয়’ বলে স্বাগত জানিয়েছিল। ইসলামাবাদের এদিনের ঘোষণা এরই পরিপ্রেক্ষিতে। ইরান থেকে পাকিস্তানে ঢোকার পর গুপ্তচরবৃত্তি ও সন্ত্রাসবাদী কার্যকলাপের অভিযোগে ২০১৬ সালের ৩ মার্চ বালুচিস্তান প্রদেশ থেকে কূলভুষণকে গ্রেপ্তার করে পাকিস্তানের নিরাপত্তা বাহিনী। তারপর ২০১৭ সালের এপ্রিলে কূলভুষণকে মৃত্যুদণ্ড দেন পাকিস্তানের সামরিক আদালত।

ওই সময় ভারতের তরফে জানানো হয়, নৌবাহিনী থেকে অবসর নেওয়ার পর ইরানে ব্যাবসায়িক কাজে গিয়েছিলেন কূলভুষণ। সেখান থেকে তাঁকে অপহরণ করা হয়। রায় ঘোষণা পর্যন্ত কুলভূষণের মৃত্যুদণ্ড কার্যকরে স্থগিতাদেশ দেন আন্তর্জাতিক আদালতের ১০ সদস্যের বেঞ্চ। আন্তর্জাতিক আদালতে ভারতের আরো অভিযোগ ছিল, ৪৯ বছর বয়সী অবসরপ্রাপ্ত নৌ সেনা অফিসার কুলভূষণের সঙ্গে পাকিস্তানে ভারতীয় হাইকমিশনের সদস্যদের দেখা করতে দেওয়া হচ্ছে না। সূত্র : আনন্দবাজার।

 

মন্তব্য