kalerkantho

ওসামা বিন লাদেনের ছেলে হামজা নিহত

কালের কণ্ঠ ডেস্ক   

২ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ওসামা বিন লাদেনের ছেলে হামজা নিহত

আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেন নিহত হয়েছেন। গত বুধবার যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে দেশটির সংবাদমাধ্যম তাঁর নিহত হওয়ার সংবাদ প্রকাশ করে। এনবিসি নিউজ জানিয়েছে, যুক্তরাষ্ট্রের তিনজন কর্মকর্তা হামজা বিন লাদেনের নিহত হওয়ার খবর নিশ্চিত করেছেন। তবে কবে ও কোথায় তিনি মারা গেছেন, সে ব্যাপারে বিস্তারিত কিছু তাঁরা জানাননি।

নিউ ইয়র্ক টাইমস যুক্তরাষ্ট্রের দুজন কর্মকর্তার উদ্ধৃতি জানিয়েছে, দুই বছরব্যাপী অভিযানে যেকোনো সময় হামজা বিন লাদেন নিহত হয়েছেন বলে তারা নিশ্চিত করেছে। এনবিসির প্রতিবেদনে জানানো হযেছে, এ বিষয়ে ওভাল অফিসে সাংবাদিকরা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে জানতে চাইলে তিনি বিষয়টি যেমন অস্বীকার করেননি, তেমনি নিশ্চিত করে কিছু বলেননি। তিনি বলেন, ‘এ ব্যাপারে আমি কোনো মন্তব্য করব না।’

দুটি প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর এ বছরের ফেব্রুয়ারিতে হামজা বিন লাদেন বিষয়ে তথ্যের জন্য ১০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করা হয়। সম্ভবত তার আগেই তিনি নিহত হয়েছেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ঘোষণায় বলা হয়েছিল, ‘ওসামা বিন লাদেনের ২০ সন্তানের ১৫তম সন্তান হামজা। তাঁর বয়স সম্ভবত ৩০ বছর। তিনি আল-কায়েদার উঠতি নেতা ছিলেন। ২০১১ সালের মে মাসে পাকিস্তানে যুক্তরাষ্ট্রের সেনবাহিনী তাঁর বাবাকে হত্যা করায় তার প্রতিশোধ নিতে তিনি অডিও ও ভিডিও বার্তায় যুক্তরাষ্ট্র এবং অন্য দেশে হামলা চালানোর আহ্বান জানিয়েছিলেন।’  সূত্র : এএফপি।

 

মন্তব্য