kalerkantho

শনিবার । ২৭ আষাঢ় ১৪২৭। ১১ জুলাই ২০২০। ১৯ জিলকদ ১৪৪১

পিছু হটলেন পম্পেও

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের কোনো ‘সময়সীমা’ নেই

কালের কণ্ঠ ডেস্ক   

১ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আগামী বছর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে আফগানিস্তান থেকে সেনা সংখ্যা কমানোর বিষয়ে দেওয়া বক্তব্য থেকে সরে গেলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি বলেছেন, সেনা প্রত্যাহারের বিষয়ে কোনো সময়সীমা নেই এবং এই সিদ্ধান্ত শুধুই নির্ভর করে বাস্তব পরিস্থিতির ওপর।

এর আগে গত সোমবার ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে মাইক পম্পেও বলেছিলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন। এক প্রশ্নের জবাবে পম্পেও আরো বলেছিলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কাছ থেকে এটা তাঁর প্রতি নির্দেশনা। আফগান তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের চলমান আলোচনার মধ্যে এই ঘোষণা দিয়েছিলেন পম্পেও, যা মার্কিন গণমাধ্যমগুলোও ফলাও করে প্রচার করে আসছে। কিন্তু এক দিনের মাথায়ই নিজের অবস্থান থেকে সরে গেলেন তিনি।

গত মঙ্গলবার এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সফরে যাওয়ার সময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী তাঁর সঙ্গে থাকা সাংবাদিকদের বলেন, ওই সময়সীমার তথ্যটি সঠিক নয়। তিনি বলেন, ‘আমি ওই প্রতিবেদনটি দেখেছি। আমি চাই সাংবাদিকরা যা লেখেন সে বিষয়ে যত্মবান হবেন। তাঁরা এখানে ভুল করেছেন। এ বিষয়ে (আমার বক্তব্যে) কোনো সময়সীমার কথা ছিল না।’

বোমায় ২৮ বাসযাত্রী নিহত

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় ফারাহ প্রদেশে রাস্তার পাশে তালেবান জঙ্গিগোষ্ঠীর পুঁতে রাখা বোমার বিস্ফোরণে নারী-শিশুসহ ২৮ বাসযাত্রী নিহত হয়েছে। আহত হয়েছে ১০ জন। গতকাল বুধবার দেশটির কর্মকর্তারা এ কথা জানান।

ফারাহ প্রদেশের মুখপাত্র মুহিবুল্লাহ মুহিব বলেন, ‘নিহত ও আহতদের সবাই বেসামরিক লোকজন। তবে তাদের মধ্যে বেশির ভাগই নারী ও শিশু।’ সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

মন্তব্য



সাতদিনের সেরা