kalerkantho

লন্ডনের আদালতে সুরক্ষা চাইলেন প্রিন্সেস হায়া

কালের কণ্ঠ ডেস্ক   

১ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ আল-মাখতুম এবং তাঁর পালিয়ে যাওয়া এক স্ত্রী প্রিন্সেস হায়া বিনতে আল-হুসেইনের মধ্যে এক আইনি লড়াই লন্ডনের এক আদালতে গত মঙ্গলবার থেকে শুরু হয়েছে। প্রিন্সেস হায়া মঙ্গলবারের শুনানিতে ‘তাঁকে বৈবাহিক সম্পর্কে থাকতে বাধ্য করা হয়েছে গণ্য করে সুরক্ষার আবেদন’ (ফোর্সড ম্যারেজ প্রটেকশন অর্ডার) জানান।

অন্যদিকে শেখ মাখতুম প্রিন্সেসের সঙ্গে থাকা তাঁদের সন্তানদের লন্ডন থেকে দুবাইয়ে ফেরত পাঠানোর পাশাপাশি মামলার কার্যক্রম গণমাধ্যমে প্রকাশ না করার আবেদন জানান। তবে আদালত তাঁর দ্বিতীয় আবেদনটি ওই দিনই নাকচ করে দিয়ে জানান, এ ব্যাপারে জনগণের আগ্রহ রয়েছে। সন্তানদের জিম্মাদারির দাবি জানিয়েছেন প্রিন্সেস হায়াও। তবে তাঁর আবেদনের বিস্তারিত বিবরণ পাওয়া যায়নি।

শেখ মাখতুম মধ্যপ্রাচ্যের সবচেয়ে ক্ষমতাবান ও প্রভাবশালী নেতাদের একজন। অন্যদিকে প্রিন্সেস হায়া জর্দানের বাদশাহ আবদুল্লাহর সৎ বোন। তিনি পড়াশোনা করেছেন ব্রিটেনের প্রাইভেট স্কুলে। ঘোড় দৌড়ে অলিম্পিকে অংশ নেওয়া প্রতিযোগী তিনি। প্রিন্সেস হায়া কয়েক মাস আগে দুবাই থেকে পালিয়ে লন্ডনে যান। বলা হচ্ছে, প্রাণনাশের আশঙ্কায় তিনি এখন লন্ডনে লুকিয়ে আছেন।

মূলত সন্তানরা কার কাছে থাকবে, তা নিয়েই লন্ডনের আদালতে এই দুজনের মধ্যে আইনি লড়াই হচ্ছে। প্রিন্সেস হায়া ২০০৪ সালে শেখ মাখতুমকে বিয়ে করেন। তিনি হচ্ছেন শেখ মাখতুমের ৬ নম্বর স্ত্রী। শেখ মাখতুমের বয়স এখন ৭০ বছর। বিভিন্ন স্ত্রীর গর্ভে তাঁর মোট ২৩ জন সন্তান। সূত্র : বিবিসি।

 

মন্তব্য



সাতদিনের সেরা