kalerkantho

শনিবার । ৯ মাঘ ১৪২৭। ২৩ জানুয়ারি ২০২১। ৯ জমাদিউস সানি ১৪৪২

সুপ্রিম কোর্টের রায়

মেক্সিকো দেয়ালের জন্য তহবিল পাচ্ছেন ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ জুলাই, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মেক্সিকো দেয়ালের জন্য তহবিল পাচ্ছেন ট্রাম্প

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর তহবিল থেকে ২৫০ কোটি ডলার গ্রহণে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অনুমতি দিয়েছেন সুপ্রিম কোর্ট। দেশটির সর্বোচ্চ আদালত গত শুক্রবার এ রায় দেন।

যুক্তরাষ্ট্রের দিকে ধেয়ে আসা অভিবাসীর সে াত ঠেকাতে মেক্সিকো সীমান্তের দুই হাজার মাইলজুড়ে দেয়াল নির্মাণের অঙ্গীকার ট্রাম্প করেছেন ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচার চালানোর সময়। অন্যতম এ নির্বাচনী অঙ্গীকার পূরণে প্রয়োজন দুই হাজার ৩০০ কোটি ডলার। তবে এ দেয়াল নির্মাণে বিরোধী রাজনীতিক, মানবাধিকার সংগঠন, পরিবেশবাদী কারো সায় নেই।

তার পরও গত ফেব্রুয়ারিতে ১৩৮ কোটি ডলার ব্যয়ের অনুমোদন দেয় কংগ্রেস। টেক্সাসের রিও ডি ভ্যালি সীমান্তে ‘প্রাইমারি পেডেস্ট্রায়ান ফেন্সিং’ শীর্ষক দেয়াল নির্মাণের জন্য এ অর্থ বরাদ্দ দেওয়া হয়, যদিও অর্থের অঙ্কটা ট্রাম্পের দাবির তুলনায় কিছুই নয়।

দেয়াল নির্মাণে কংগ্রেসের বাধা তো আছেই, পাশাপাশি আছে বিভিন্ন সংগঠনের মামলাও। তা ছাড়া ছিল আদালতের স্থগিতাদেশ। আপিল বিভাগের নাইনথ সার্কিট কোর্টের স্থগিতাদেশে বলা হয়েছিল, ট্রাম্প সীমান্তে দেয়াল নির্মাণের জন্য প্রতিরক্ষা দপ্তরের তহবিল থেকে অর্থ নিতে পারবেন না। গত শুক্রবার ওই আদালতের স্থগিতাদেশ বাতিল করে সেনাবাহিনীর তহবিল থেকে ২৫০ কোটি ডলার গ্রহণে ট্রাম্পকে অনুমতি দেন সুপ্রিম কোর্ট।

যেসব সংগঠন ট্রাম্পের দেয়াল নির্মাণের সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা করেছে সেগুলোর মধ্যে আছে আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন (এসিএলইউ)। সুপ্রিম কোর্টের গত শুক্রবারের রায়ের পরিপ্রেক্ষিতে তারা জানায়, ‘ট্রাম্পের সীমান্ত দেয়ালের কারণে অপরিবর্তনীয় ও অনিবার্য ক্ষতি ঠেকানোর জন্য’ তারা নাইনথ সার্কিট কোর্টের কাছ থেকে দ্রুত সিদ্ধান্ত পাওয়ার সর্বোচ্চ চেষ্টা করবে। সংগঠনের জাতীয় নিরাপত্তাবিষয়ক আইনজীবী ড্রর ল্যাডিনের মতে, ট্রাম্পের প্রস্তাবিত দেয়াল নির্মাণের জন্য সেনা তহবিল থেকে ওই অর্থ যদি তিনি পেয়ে যান, তবে সীমান্তে বসবাসকারী সম্প্রদায় আর পরিবেশের ক্ষতি তো হবেই, সেই সঙ্গে সংবিধানে ক্ষমতার যে বিন্যাস নিশ্চিত করা হয়েছে সেটাও স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হবে।

কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার ডেমোক্র্যাট নেতা ন্যান্সি পেলোসি সর্বোচ্চ আদালতের কঠোর সমালোচনা করে বলেন, ‘এক অপব্যয়ী, অকার্যকর সীমান্ত দেয়ালের পেছনে ব্যয় বাবদ সেনাবাহিনীর তহবিল থেকে অর্থ চুরির জন্য সুপ্রিম কোর্ট ডোনাল্ড ট্রাম্পকে যে অনুমতি আজ (শুক্রবার) সন্ধ্যায় দিয়েছেন, সেটা অত্যন্ত ত্রুটিপূর্ণ। আমাদের প্রতিষ্ঠাতারা জনগণ শাসিত গণতন্ত্রের পরিকল্পনা করে গেছেন, রাজতন্ত্রের নয়।’ সূত্র: এএফপি।

 

মন্তব্য



সাতদিনের সেরা