kalerkantho

বিক্ষোভকারীদের দাঙ্গাকারী বললেন ক্যারি লাম

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ জুলাই, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হংকংয়ে গত রবিবার একটি শপিং মলের মধ্যে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িত বিক্ষোভকারীদের দাঙ্গাকারী বলে অভিহিত করেছেন দেশটির প্রধান নির্বাহী ক্যারি লাম। গতকাল সোমবার তিনি এ অভিযোগ করেন। পাশাপাশি বিক্ষোভকারীদের ওপর পুলিশের বল প্রয়োগকেও তিনি সমর্থন জানিয়েছেন।

অপরাধীদের চীনে হস্তান্তরের সুযোগ রেখে আনা বিলকে কেন্দ্র করে হংকংয়ে অশান্ত পরিস্থিতি অব্যাহত রয়েছে। গত মাসে শুরু হওয়া বিক্ষোভ গত রবিবারও অব্যাহত ছিল। ওই দিন পরিস্থিতি আরো জটিল হয়ে ওঠে। বিক্ষোভকারীরা একটি বিলাসবহুল শপিং মলের মধ্যে পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়। পুলিশ বিক্ষোভকারীদের ওপর পিপার স্প্রে ছোড়ে এবং লাঠিপেটা করে। বিক্ষোভকারীরা ছাতি ব্যবহার করে পুলিশের লাঠিপেটা প্রতিরোধ করে এবং বোতলসহ বিভিন্ন দ্রব্য পুলিশকে লক্ষ্য করে ছুড়ে মারে। সংঘর্ষে পুলিশের বেশ কিছু সদস্য এবং বিক্ষোভকারী আহত হয়। এ ঘটনায় অন্তত ২৮ জনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। শপিং মলের বিভিন্ন স্থানে রক্তের দাগ দেখা যায়।

ক্যারি লাম গতকাল পুলিশ অফিসারদের পরিদর্শনের পর বিক্ষোভকারীদেরও দেখতে যান। তিনি বলেন, ‘তারা তাদের কর্তব্যের প্রতি দায়িত্বশীল ছিল। সেই সঙ্গে পেশাদারিরও পরিচয় দিয়েছে। কিন্তু তারা বিক্ষোভকারীদের খামখেয়ালির শিকার হয়েছে। আমার মনে হয়, আমরা তাদের দাঙ্গাকারী হিসেবে অভিহিত করতে পারি। পুলিশ ও আইনজীবীরা তদন্ত শেষে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।’

এক মাসেরও বেশি সময় ধরে চলা বিক্ষোভে হংকংয়ে অচলাবস্থা তৈরি হয়েছে। অপরাধীদের চীনে হস্তান্তরের সুযোগ রেখে আনা বিলের বিরুদ্ধে আন্দোলন শুরু হলেও এখন তার সঙ্গে হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লামের পদত্যাগের দাবিও যোগ হয়েছে। গত মাসে শত শত মুখোশধারী বিক্ষোভকারী পার্লামেন্ট ভবনে হামলা চালিয়েছিল। বিক্ষোভের মুখে ক্যারি লাম বিলটি স্থাগিত করলেও বিক্ষোভকারীরা ঘরে ফিরে যায়নি। তারা বিল পরিপূর্ণভাবে বাতিলের দাবি জানিয়েছে। সূত্র : এএফপি।

মন্তব্য