kalerkantho

সোমবার। ১৯ আগস্ট ২০১৯। ৪ ভাদ্র ১৪২৬। ১৭ জিলহজ ১৪৪০

পোল্যান্ডে এক হাজার সেনা মোতায়েনের ঘোষণা ট্রাম্পের

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ জুন, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাশিয়ার আগ্রাসন মোকাবেলায় পোল্যান্ডে নতুন করে আরো এক হাজার সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত বুধবার হোয়াইট হাউসে পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে দ্বিপক্ষীয় এক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান। এদিকে রাশিয়ার কাছ থেকে জ্বালানি কিনে নিজেদের (ট্রাম্পের ভাষায়) মস্কোর কাছে জিম্মি করে তোলায় জার্মানির কঠোর সমালোচনা করেন ট্রাম্প।

অনেক দিন ধরেই যুক্তরাষ্ট্রের কাছে একটি সামরিক ঘাঁটি স্থাপনের জন্য দাবি জানিয়ে আসছিল পোল্যান্ড। কিন্তু সে দাবি মেনে না নিয়ে ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন খুব সামান্যসংখ্যক সেনা মোতায়েনে রাজি হয়েছে। বর্তমানে পোল্যান্ডে পাঁচ হাজার মার্কিন সেনা ও ন্যাটোভুক্ত দেশগুলোর কিছুসংখ্যক সেনা সদস্য মোতায়েন রয়েছে।

ট্রাম্প জানান, জার্মানি ও পোল্যান্ডের সেনা সদস্যরা মার্কিন সেনাদের থাকার জন্য আবাসস্থল নির্মাণ করার পরপরই তারা সেখানে গিয়ে পৌঁছাবে। এর কয়েক ঘণ্টা আগে ওভাল অফিসে দুদার সঙ্গে বৈঠকের সময় পোল্যান্ডে দুই হাজার সেনা পাঠানোর কথা হলেও পরে সেই সিদ্ধান্ত থেকে সরে আসেন ট্রাম্প।

ট্রাম্প বলেন, ‘আমি পোল্যান্ডে স্থায়ী বা অস্থায়ী সামরিক ঘাঁটি নির্মাণের ব্যাপারে কোনো মন্তব্য করতে চাই না।’ এই বিষয়ে দুদাকে প্রশ্ন করা হলে তিনি কূটনৈতিক পন্থা অবলম্বন করে বলেন, ‘সেনা মোতায়েনের সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের ওপর নির্ভর করছে।’ সূত্র : এএফপি, রয়টার্স।

 

মন্তব্য