kalerkantho

শনিবার । ২৪ আগস্ট ২০১৯। ৯ ভাদ্র ১৪২৬। ২২ জিলহজ ১৪৪০

অ্যাসাঞ্জের যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণপত্রে স্বাক্ষর করল ব্রিটেন

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ জুন, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



অ্যাসাঞ্জের যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণপত্রে স্বাক্ষর করল ব্রিটেন

উইকিলিসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের কাছে সমর্পণের জন্য প্রত্যর্পণপত্রে স্বাক্ষর করেছে ব্রিটেন। গত বুধবার ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ প্রত্যর্পণপত্রে স্বাক্ষর করেন।

গতকাল বৃহস্পতিবার বিবিসি রেডিও ৪-কে দেওয়া এক সাক্ষাৎকারে সাজিদ জাভিদ বলেন, ‘পুলিশ অ্যাসাঞ্জকে গ্রেপ্তার করতে পেরেছে এবং তাঁকে আইনের আওতায় নিয়ে আসা সম্ভব হয়েছে—এটি অনেক বড় ব্যাপার। যুক্তরাষ্ট্র তাঁকে প্রত্যপর্ণের জন্য অনুরোধ করেছে। তাদের অনুরোধ শুক্রবার আদালতে পৌঁছাবে। গতকাল আমি প্রত্যর্পণপত্রে স্বাক্ষর করে তাদের অনুমোদন দিয়ে দিয়েছি। এটিও শুক্রবার আদালতের কাছে পৌঁছে যাবে।’

সাজিদ জাভেদ প্রত্যর্পণ পত্রে স্বাক্ষর করার এক দিন আগে ৪৭ বছর বয়সী অ্যাসাঞ্জকে প্রত্যর্পণ করার জন্য আনুষ্ঠানিকভাবে ব্রিটেনকে অনুরোধ করেন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। ব্রিটেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ প্রত্যপর্ণের অনুরোধপত্র পাওয়ার কথা নিশ্চিত করেছে। এতে স্বরাষ্ট্রমন্ত্রীর স্বাক্ষর করার বিষয়টিও নিশ্চিত করেছে তারা। কিন্তু এখন বিষয়টি আদালতের অধীনে চলে যাওয়ায় এ বিষয়ে আর কোনো মন্তব্য করা সম্ভব নয় বলে জানানো হয় বিবৃতিতে।

অ্যাসাঞ্জ যুক্তরাষ্ট্রে গুপ্তচরবৃত্তি আইনের অধীনে বেশ কয়েকটি অভিযোগে অভিযুক্ত। সূত্র : সিএনএন।

মন্তব্য