kalerkantho

বৃহস্পতিবার । ২৭ জুন ২০১৯। ১৩ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার দৌড়

ব্রেক্সিটের প্রতিশ্রুতি দিয়ে বরিসের ক্যাম্পেইন শুরু

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ জুন, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে নির্বাচিত হতে প্রচরাভিযান (ক্যাম্পেইন) শুরু করেছেন ক্ষমতাসীন কনজারভেটিভ দলের নেতা ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। গতকাল বুধবার আনুষ্ঠানিকভাবে প্রচার শুরু করেন তিনি। আগামী ৩১ অক্টোবরে সময়সীমার মধ্যেই ব্রিটেন ইউরোপীয় ইউনিয়ন ছাড়বে বলে প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। বিশ্লেষকরা বলছেন, প্রধানমন্ত্রী যেই হোন, ব্রেক্সিট বাস্তবয়নই হবে নতুন প্রধানমন্ত্রীর প্রধান চ্যালেঞ্জ।

গত সোমবার ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে ১০ প্রার্থীর নাম ঘোষণা করেছে কনজারভেটিভ পার্টি (টোরি)। তাঁদের মধ্যে যিনি ক্ষমতাসীন দলের প্রধান নেতা নির্বাচিত হবেন, তিনিই হবেন প্রধানমন্ত্রী। তাঁদের মধ্যে এগিয়ে আছেন কট্টর ব্রেক্সিটপন্থী নেতা বরিস জনসন। নির্ধারিত সময়ে ব্রেক্সিট বাস্তবায়নে ব্যর্থ হওয়ায় তিনি টেরেসা মের মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছিলেন। ২০১৬ সালে ব্রেক্সিট গণভোটে তিনিই ছিলেন সামনের সারির নেতা।

গতকাল প্রচারাভিযান শুরুর আগে বরিস জনসন বলেন, ব্রাসেলসের সঙ্গে চুক্তি হোক বা না হোক, তিনি এসংক্রান্ত ফলাফল ঘোষণা দেবেন। তিনি বলেন, ‘তিন বছর পর এবং দুটি ডেডলাইন (সময়সীমা) পার হওয়ার পর আমরা অবশ্যই ৩১ অক্টোবর ইইউ ছাড়ব।’ সূত্র : এএফপি।

 

মন্তব্য