kalerkantho

বৃহস্পতিবার । ২৭ জুন ২০১৯। ১৩ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

মুসলিম নেতা বললেন

ইস্টারে হামলাকারীদের বেতন দিয়ে পুষত শ্রীলঙ্কা সরকার

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ জুন, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শ্রীলঙ্কায় ইস্টার সানডেতে ভয়াবহ বোমা হামলার সঙ্গে যুক্তদের দেশটির গোয়েন্দা সংস্থা নিয়মিত তহবিল সরবরাহ করত। পার্লামেন্টারি তদন্তে এমনটাই দাবি করেছেন শ্রীলঙ্কার শীর্ষ এক মুসলিম নেতা।

আজাথ সালে নামের এই নেতা গত সপ্তাহে পশ্চিমাঞ্চলীয় প্রদেশের গভর্নর পদ থেকে পদত্যাগ করেন। তিনি বলেন, ২১ এপ্রিল ওই হামলার আগে বড় ধরনের নিরাপত্তা ঘাটতি দেখা দিয়েছিল। ওই হামলায় ২৫৮ জন নিহত হয়। হামলার নেতৃত্ব দেয় জাহারান হাশিম। সে শ্রীলঙ্কা তৌহিদ জামায়াত (এসএলটিজে) থেকে বের হয়ে চরমপন্থী দল ন্যাশনাল তৌহিদ জামায়াত (এনটিজে) গঠন করে।

আজাথ সালে পার্লামেন্টারির সিলেক্ট কমিটিকে (পিএসসি) বলেন, তিনি বহুবার প্রেসিডেন্ট মাইত্রিপালা সিরিসেনাকে এই গ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন। তাঁর বক্তব্যের একটি অনুলিপিতে দেখা যায়, ‘তাওহিদ জামায়াতকে প্রতিরক্ষা মন্ত্রণালয় তহবিল সরবরাহ করে। পুলিশও তাওহিদ জামায়াতের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে।’ তিনি আরো জানান, সাবেক মাহিন্দা রাজাপক্ষের সরকারও এই গোষ্ঠীটিকে আর্থিক সহায়তা করত। এরপর সিরিসেনা ক্ষমতায় এলে নতুন প্রশাসনের অধীনেও আর্থিক সহায়তা প্রক্রিয়া অব্যাহত ছিল। অন্য গ্রুপের ওপর গোয়েন্দাগিরি করার জন্য তাদের অর্থ দেওয়া হতো। সূত্র : এএফপি।

মন্তব্য