kalerkantho

বুধবার । ১৬ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৬ সফর ১৪৪১       

সংঘাত থামছে না

পশ্চিমবঙ্গের চার বড় দলকে বৈঠকে ডাকলেন রাজ্যপাল

কলকাতা প্রতিনিধি   

১৩ জুন, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



লোকসভা নির্বাচনের ফল প্রকাশের পর থেকেই ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে রাজনৈতিক সংঘাত লেগেই আছে। পরিস্থিতি প্রশমিত করতে এবার সক্রিয় হলেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। আলোচনায় ডাকলেন রাজ্যের চার বড় দল তথা তৃণমূল, বিজেপি, কংগ্রেস এবং সিপিএমকে। নির্বাচন-পরবর্তী হিংসা কিভাবে থামানো যায়, তা নিয়ে আলোচনা করতেই ওই বৈঠক ডাকা হয়েছে বলে রাজভবনের পক্ষ থেকে জানানো হয়েছে। রাজ্যপালের উদ্যোগে এ ধরনের সর্বদলীয় বৈঠক কার্যত নজিরবিহীন। আজ বৃহস্পতিবার বিকেল ৪টায় এই চার দলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে রাজ্যপাল বৈঠক করবেন বলে জানা গেছে।

লোকসভা ভোটের আগে থেকেই রাজনৈতিকভাবে যথেষ্ট উত্তপ্ত ছিল বাংলা। আর নির্বাচনের ফল প্রকাশিত হওয়ার পরে বাংলার নানা প্রান্ত থেকে হিংসাত্মক সংঘর্ষ এবং একের পর এক খুনের খবর আসছে। এখনো পর্যন্ত রাজনৈতিক সংঘর্ষে রাজ্যে ১০ জনের মৃত্যুর ব্যাপারে সরকারি সত্যতা মিলেছে। মূলত তৃণমূল আর বিজেপির ধ্যেই ঘটছে এই সংঘাত। রাজ্যপাল অবশ্য শুধু তৃণমূল আর বিজেপিকে নিয়ে আলোচনায় বসছেন না। বড় রাজনৈতিক দল হিসেবে সিপিএম এবং কংগ্রেসেরও এই বৈঠকে থাকা উচিত বলে রাজ্যপাল মনে করছেন।

কয়েক দিন আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক করে এসেছেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। নির্বাচন-পরবর্তী পরিস্থিতি বাংলায় ঠিক কেমন, তা নিয়ে বিশদ কথা হয়েছে বলে খবর।

এদিকে সন্দেশখালির ঘটনা এবং রাজ্যজুড়ে বিজেপিকর্মী খুনের প্রতিবাদে বিজেপির পুলিশ সদর দপ্তর লালবাজার অভিযান ঘিরে গতকাল কলকাতায় উত্তেজনা ছিল চরমে।

মন্তব্য



সাতদিনের সেরা