kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

ইরান-যুক্তরাষ্ট্র উত্তেজনা নিরসনের চেষ্টা

তেহরানে আবে, রুহানির সঙ্গে বৈঠক

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ জুন, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তেহরানে আবে, রুহানির সঙ্গে বৈঠক

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেকে গতকাল তেহরানের সাদাবাদ প্রাসাদে স্বাগত জানান ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। ছবি : এএফপি

ইরান-যুক্তরাষ্ট্র উত্তেজনা নিরসনের আশা নিয়ে গতকাল বুধবার তেহরানে পৌঁছেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। ৪১ বছর পর জাপানের কোনো সরকারপ্রধান ইরান সফর করছেন। এ সফরে তিনি ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ও দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি উভয়ের সঙ্গে দেখা করতে আগ্রহী বলে জানিয়েছেন।

গতকাল তেহরানের মেহরাবাদ বিমানবন্দরে পৌঁছলে প্রধানমন্ত্রী আবেকে শুভেচ্ছা জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। ইরানের উদ্দেশে রওনা হওয়ার আগের দিন গত মঙ্গলবার আবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ইরান পরিস্থিতি নিয়ে ফোনে কথা বলেছেন, এমনটা জানান জাপান সরকারের এক মুখপাত্র।

জাপান ছাড়ার আগে সাংবাদিকদের আবে বলেন, ‘মধ্যপ্রাচ্যে উত্তেজনা বৃদ্ধি নিয়ে উদ্বেগ এবং এ ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায়ের মনোযোগের মধ্যে জাপান এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতার জন্য সর্বোচ্চ চেষ্টা করতে আগ্রহী। জাপান ও ইরানের ঐতিহ্যগত বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ওপর ভিত্তি করে আমি প্রেসিডেন্ট রুহানি ও সর্বোচ্চ নেতা খামেনির সঙ্গে খোলামেলা মতবিনিময় করতে চাই।’

উত্তেজনা নিরসনের লক্ষ্যে আবে এ সফর শুরু করলেও তিনি ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করছেন না, এমনটা স্পষ্ট করেছেন জাপানের এক সরকারি কর্মকর্তা। তিনি জানান, ইরান সফরকালে আবে বড়জোর মধ্যস্থতার প্রসঙ্গ উত্থাপন করবেন, কিন্তু এর মানে এই নয় যে তিনি যুক্তরাষ্ট্রের বার্তা ইরানে পৌঁছে দিচ্ছেন।

যুক্তরাষ্ট্র ২০১৭ সালে ইরানের পরমাণু চুক্তি থেকে নিজেদের সরিয়ে নিয়ে দেশটির ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করলে উভয় পক্ষের মধ্যে তিক্ততা চরমে পৌঁছে। এর জেরে ক্রমবর্ধমান আঞ্চলিক উত্তেজনা কমানোর চেষ্টায় ইরান সফর করছেন জাপানের প্রধানমন্ত্রী আবে। সূত্র : এএফপি।

 

মন্তব্য