kalerkantho

সোমবার । ২৬ আগস্ট ২০১৯। ১১ ভাদ্র ১৪২৬। ২৪ জিলহজ ১৪৪০

উইদোদো ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট পুনর্নির্বাচিত

ফল প্রত্যাখ্যান প্রাবোওয়োর

কালের কণ্ঠ ডেস্ক   

২২ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে




উইদোদো ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট পুনর্নির্বাচিত

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট পদে পুনর্নির্বাচিত হয়েছেন জোকো উইদোদো। প্রতিদ্বন্দ্বী প্রার্থী প্রাবোওয়ো সুবিয়ান্তোর চেয়ে ১০ শতাংশ (৫৫.৫%) বেশি ভোট পেয়েছেন তিনি। তবে কারচুপির অভিযোগে ফল প্রত্যাখ্যান করেছেন সুবিয়ান্তো। সঙ্গে বলেছেন, তিনি আদালতের শরণাপন্ন হবেন।

বিশ্বের তৃতীয় বৃহত্তম গণতন্ত্রের দেশ ইন্দোনেশিয়ায় গত ১৭ এপ্রিল একযোগে প্রেসিডেন্ট, পার্লামেন্ট ও স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। তাতে ভোট দেয় প্রায় ১৯ কোটি মানুষ। আজ বুধবার নির্বাচনের ফল প্রকাশের কথা ছিল। কিন্তু সহিংসতার আশঙ্কায় গতকাল সকালেই ফল ঘোষণা করে নির্বাচন কমিশন।

এর আগে কারচুপির অভিযোগে রাজপথে নামার হুমকি দিয়েছিলেন সাবেক জেনারেল সুবিয়ান্তো। উত্তেজনা তৈরি হয় গত সপ্তাহে গ্রেপ্তার হওয়া সন্দেহভাজন বেশ কয়েক আইএস জঙ্গিকে নিয়েও। এদের অনেকেই নির্বাচন-পরবর্তী বিক্ষোভে বোমা হামলার ছক কষেছিল বলে দেশটির গোয়েন্দা বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে। এ ছাড়া গত শুক্রবার রাজধানী জাকার্তায় সতর্কতা জারি করে মার্কিন দূতাবাস।

এ অবস্থায় গতকাল জাকার্তার নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়। সশস্ত্র সেনা মোতায়েন করা হয় নির্বাচন কমিশন কার্যালয়ের চারপাশেও। ইন্দোনেশিয়ার সাবেক স্বৈরশাসক সুহার্তোর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত সুবিয়ান্তো শুরু থেকেই নির্বাচন কমিশনের বিরুদ্ধে পক্ষপাতমূলক আচরণের অভিযোগ করে আসছিলেন।

বেসরকারি ফলাফলে জয় নিশ্চিত হলেও উইদোদো নিজেকে বিজয়ী ঘোষণা করেন গতকাল; আনুষ্ঠানিক ফল প্রকাশের পর। গতকাল মারুফ আমিনকে পাশে নিয়ে তিনি গণমাধ্যমকর্মীদের বলেন, ‘শপথ নেওয়ার পরই আমরা দুজন প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্ট হব।’

সূত্র : এএফপি, বিবিসি।

মন্তব্য