kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

ব্রেক্সিট চুক্তি নিয়ে শেষ চেষ্টা জুনে

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে আগামী মাসের গোড়ার দিকে চতুর্থবারের মতো তাঁর ব্রেক্সিট চুক্তিটি হাউস অব কমন্সে তুলবেন। সম্ভবত ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে এটিই হবে তাঁর সর্বশেষ তৎপরতা। এর আগে এই চুক্তি তিনবার পার্লামেন্টে তুলেছেন তিনি। তিনবারই ব্যর্থ হয়েছেন।

বিরোধী লেবার দলের নেতা জেরেমি করবিনের সঙ্গে গত মঙ্গলবার বৈঠক করার পর মে চুক্তি আবার পার্লামেন্টে তোলার ঘোষণা দেন। আগামী ৩ জুন শুরু হওয়া সপ্তাহে এমপিরা এই চুক্তির ওপর আবার ভোট দেবেন বলে জানান মে। তবে লেবার পার্টি সতর্ক করে বলেছে, চুক্তিতে তাদের এমপিরা সমর্থন দেবে এমন কোনো সমঝোতা তাঁদের সঙ্গে সরকারি দলের হয়নি। অন্যদিকে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির আইরিশ সহযোগীরা জানায়, ইউরোপীয় ইউনিয়ন চুক্তিতে পরিবর্তন না আনা পর্যন্ত তারা এতে সমর্থন দেবে না।

২০১৬ সালে গণভোটে ইইউ থেকে বের হয়ে যাওয়ার রায় হয়। তারপর টানা দুই বছরের আলোচনার পর গত বছর নভেম্বরে ব্রেক্সিট সম্পন্ন করার প্রক্রিয়া এবং ব্রেক্সিট-পরবর্তী ইইউর সঙ্গে সম্পর্ক নিয়ে একটি চুক্তিতে পৌঁছেন মে। গত কয়েক মাসে ব্রিটিশ পার্লামেন্ট তিন দফা এই চুক্তি প্রত্যাখ্যান করে। মে ইইউর কাছ থেকে সময় বাড়িয়েছেন তিনবার। সে অনুসারে ৩১ অক্টোবরের মধ্যে ব্রিটেনকে ইইউ ছাড়তে হবে।

এ দফায় মে যদি সফল হন তাহলে আগামী ৩১ জুলাই ইইউ ছাড়তে পারবে ব্রিটেন। আজ বৃহস্পতিবার কনজারভেটিভ দলের নেতার সঙ্গে আলোচনায় বসার কথা মের। সম্ভবত আজই মের প্রধানমন্ত্রিত্ব ছাড়ার দিনক্ষণ ঠিক হবে। মের মন্ত্রিসভার বহু সদস্য প্রধানমন্ত্রী পদ গ্রহণের জন্য মুখিয়ে আছেন। সূত্র : এএফপি।

মন্তব্য