kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

ফের প্রেসিডেন্ট হওয়ার পথে উইদোদো

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ফের প্রেসিডেন্ট হওয়ার পথে উইদোদো

জোকো উইদোদো আবার ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হতে যাচ্ছেন। গতকাল বুধবার অনুষ্ঠিত ভোটের বেসরকারি ফল এমনটাই বলছে। প্রতিদ্বন্দ্বী সাবেক জেনারেল প্রাবোওয়ো সুবিয়ান্তোর চেয়ে প্রায় ১০ শতাংশ বেশি ভোটে তিনি এগিয়ে রয়েছেন। ভোট শেষ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে বেসরকারি ফল ঘোষণা শুরু হলেও সরকারিভাবে চূড়ান্ত ফলের জন্য আগামী মাস পর্যন্ত অপেক্ষায় থাকতে হবে।

বিশ্বের তৃতীয় সর্ববৃহৎ গণতান্ত্রিক দেশ ইন্দোনেশিয়ায় এক দিনেই ভোটগ্রহণের কাজ শেষ হয়েছে। ১৯ কোটি ২০ লাখ ভোটারের জন্য দেশব্যাপী আট লক্ষাধিক ভোটকেন্দ্রে স্থাপন করা হয়েছিল। ভোটাররা প্রেসিডেন্টসহ ২০ হাজার স্থানীয় ও জাতীয় আইন প্রণেতা নির্বাচনের জন্য ভোট দিয়েছে। স্থানীয় সময় সকাল ৮টায় ভোট শুরু হয়ে দুপুর ১টায় শেষ হয়। তবে ইন্দোনেশিয়াতে বিভিন্ন টাইম জোন থাকায় ভোটগ্রহণের মোট সময় ছিল ছয় ঘণ্টা। প্রতিটি নাগরিকের ভোট দেওয়ার সুবিধার্থে দেশের দূরবর্তী প্রান্তে ভোটের সরঞ্জাম পৌঁছে দেওয়া হয়েছিল। এ জন্য বিমান, গাড়ি, মোটরসাইকেল, নৌকা, ঘোড়া—এমনকি হাতিও ব্যবহার করা হয়।

বিবিসি জানিয়েছে, উইদোদো প্রায় ৫৪ শতাংশ ভোট পেয়েছেন। অন্যদিকে সুবিয়ান্তো পেয়েছেন ৪৫ শতাংশ ভোট। বেসরকারি অন্য সব ভোট কম্পানিও একই ফল প্রকাশ করেছে। তবে সুবিয়ান্তো ভিন্ন কথা বলেছেন। তিনি বলেছেন, তাঁর দলের তথ্য অনুযায়ী তিনি এগিয়ে রয়েছেন। ৫০ শতাংশেরও বেশি ভোট পেয়েছেন তিনি। ২০১৪ সালের নির্বাচনেও উইদোদোর কাছে হেরে গিয়েছিলেন সুবিয়ান্তো। এবারের নির্বাচনে হেরে গেলে সহজে ছেড়ে দেবেন না বলে হুমকি দিয়েছেন ৬৭ বছর বয়সী সুবিয়ান্তো। সূত্র : এএফপি, বিবিসি।

মন্তব্য