kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

এক দিনের জন্য ব্রেক্সিটের নিয়ন্ত্রণ নিলেন এমপিরা

বিদ্রোহের আগে তিন মন্ত্রীর পদত্যাগ

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থনের ভিত্তিতে ব্রেক্সিট বিষয়ে সিদ্ধান্ত নিতে এক দিনের জন্য সরকারের কাছ থেকে এসংক্রান্ত সব পার্লামেন্টারি কার্যক্রমের নিয়ন্ত্রণ কেড়ে নিয়েছেন ব্রিটিশ এমপিরা। পার্লামেন্টের ব্রেক্সিটবিষয়ক আলোচ্যসূচি হাতে নিতে সংসদ সদস্যদের আনা একটি অভূতপূর্ব সংশোধনী প্রস্তাবে প্রধানমন্ত্রী টেরেসা মের সরকার ৩২৯-৩০২ ভোটে হেরে যান।

বিভিন্ন দলের সংসদ সদস্যের সমর্থনপুষ্ট ওই সংশোধনী অনুযায়ী আজ বুধবার ব্রেক্সিট নিয়ে সিরিজ ভোট হবে; সেখানেই কোন পদ্ধতির বিচ্ছেদে সবচেয়ে বেশি সংসদ সদস্যের সমর্থন আছে, তা জানা যাবে।

সরকারের এ সর্বশেষ পরাজয়ের পরও মে বলছেন, সংসদ সদস্যদের ইচ্ছাই শেষ পর্যন্ত মানা হবে কি না, সে বিষয়ে নিশ্চয়তা দিতে পারছেন না তিনি।

কনজারভেটিভ ব্যাকবেঞ্চার স্যার অলিভার লেটউইনসের আনা এ সংশোধনীটিতে বিরোধীদের পাশাপাশি তিন মন্ত্রীসহ ক্ষমতাসীন টোরি দলের ৩০ সদস্যও সমর্থন দিয়েছেন।

সরকারের বিরুদ্ধে বিদ্রোহের আগে অবশ্য ওই তিন মন্ত্রী রিচার্ড হ্যারিংটন, অ্যালিস্টার বার্ট ও স্টিভ ব্রাইন পদত্যাগ করেন। এ সময় হ্যারিংটন অভিযোগ করে বলেছেন, মের সরকার ব্রিটিশ জনগণের ‘জীবন ও জীবিকা নিয়ে জুয়া খেলছে।’

ইউরোপীয় নেতাদের সঙ্গে ব্রেক্সিট নিয়ে একটি চুক্তিতে পৌঁছাতে পারলেও তা ব্রিটিশ পার্লামেন্টে অনুমোদন করাতে গিয়ে একের পর এক নাকানিচুবানি খেতে হচ্ছে মের সরকারকে। পরাজয়ের হাত থেকে বাঁচতে মে সর্বশেষ ব্রেক্সিটের বিকল্প প্রস্তাবগুলো নিয়ে সিরিজ ভোট আয়োজনেও এমপিদের প্রস্তাব দিয়েছিলেন। সূত্র : বিবিসি।

 

মন্তব্য



সাতদিনের সেরা