kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

ক্রাইস্টচার্চে হামলা

সর্বোচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিলেন জাসিন্ডা

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ক্রাইস্টচার্চে দুই মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় সর্বোচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। তিনি জানিয়েছেন, গত ১৫ মার্চের ওই হামলা প্রতিরোধে পুলিশ ও গোয়েন্দা সংস্থাগুলোর আরো কিছু করার ছিল কি না তা খতিয়ে দেখবে একটি রয়াল কমিশন। গতকাল সোমবার রাজধানী ওয়েলিংটনে এক সংবাদ সম্মেলন আরডার্ন জানান, তদন্ত শেষে রয়াল কমিশন এ ব্যাপারে ‘বিস্তারিত’ প্রতিবেদন তৈরি করবে।’

নিউজিল্যান্ডের আইন অনুযায়ী, রয়াল কমিশন কোনো বিষয়ে সর্বোচ্চ পর্যায়ের স্বাধীন তদন্ত করে থাকে।

আরডার্ন সাংবাদিকদের বলেন, ‘এই সন্ত্রাসবাদী ঘটনা কিভাবে ঘটল এবং আমরা কিভাবে এটি থামাতে পারতাম, তা যাচাই করার ক্ষেত্রে কোনো ঘাটতি না রাখা গুরুত্বপূর্ণ।’ তিনি বলেন, ‘একটি প্রশ্ন মাথায় রাখা গুরুত্বপূর্ণ—আগে থেকে ঘটনার বিষয়ে আমাদের আরো বেশি জানা উচিত ছিল কি না এবং আমরা জানতে পারতাম কি না।’ তিনি আরো জানান, সেমি-অটোম্যাটিক অস্ত্রের সহজলভ্যতা এবং হামলায় সামাজিক মাধ্যমের ভূমিকার বিষয়গুলোও খতিয়ে দেখা হবে তদন্তে।

ক্রাইস্টচার্চে দুই মসজিদে গুলি করে ৫০ জনকে হত্যার ঘটনায় সংযোগ থাকার অভিযোগে ২৮ বছর বয়সী স্বঘোষিত শ্বেতাঙ্গ আধিপত্যবাদী ব্রেন্টন টারান্টকে অভিযুক্ত করা হয়েছে। অভিযুক্তের শাস্তির বিধান দেওয়ার ক্ষেত্রে মৃত্যুদণ্ডের শাস্তি পুনঃপ্রবর্তন করা হবে না বলে জানিয়ে দিয়েছেন আরডার্ন।

ক্রাইস্টচার্চে হামলার এক সপ্তাহের মধ্যেই নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী সেমি-অটোম্যাটিক ধাঁচের অস্ত্রে নিষেধাজ্ঞাসহ দেশটির অস্ত্র আইনে ব্যাপক সংস্কার করার পদক্ষেপ নেন। এপ্রিলের ১১ তারিখ থেকে সংস্কার হওয়া নতুন আইন কার্যকর হবে বলে আশা প্রকাশ করেন আরডার্ন।

চীন সফর সংক্ষিপ্ত

সংবাদ সম্মেলনের শেষ দিকে আরডার্ন জানান, তিনি আগামী সপ্তাহে চীনে তাঁর দীর্ঘ প্রতীক্ষিত সফর শুরু করবেন। তবে ক্রাইস্টচার্চ মসজিদে হত্যাযজ্ঞের কারণে এ সফর তিনি সংক্ষিপ্ত করবেন। সূত্র : বিবিসি।

 

মন্তব্য



সাতদিনের সেরা