kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

কাশ্মীরে ৭ জঙ্গিকে হত্যার দাবি ভারতীয় বাহিনীর

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কাশ্মীরে এক দিনে চারটি পৃথক সংঘর্ষে পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠনের সাত সদস্যকে হত্যার দাবি করেছে ভারতীয় নিরাপত্তা বাহিনী। সাম্প্রতিক বছরগুলোতে কাশ্মীরে এক দিনে জঙ্গিদের সঙ্গে এতগুলো সংঘর্ষের ঘটনা ঘটেনি।

নিহত সাত জঙ্গি পাকিস্তানভিত্তিক লস্কর-ই-তৈয়বা ও জইশ-ই-মোহাম্মদের সদস্য—বলছে পুলিশ। চারটি সংঘর্ষের মধ্যে তিনটিই বন্দুকযুদ্ধ, যার একটি পাকিস্তান সীমান্তের কাছে উত্তর কাশ্মীরের বারামুল্লা জেলায় হয়েছে বলেও জানিয়েছে তারা।

সংঘর্ষগুলোর একটি শুরুর আগে লস্কর-ই-তৈয়বার দুই সদস্য ১২ বছর বয়সী এক বালককে অপহরণের পর হত্যা করেছিল। নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে পরে ওই দুই লস্কর সদস্যও মারা যায়। এ জঙ্গিগোষ্ঠীটির সদস্যরা পাকিস্তান থেকে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে এসে নিরাপত্তা বাহিনীর ওপর হামলা এবং বেসামরিক নাগরিকদের হয়রানি করে বলে জানিয়েছেন পুলিশের এক মুখপাত্র।

ফেব্রুয়ারির ১৪ তারিখের পর থেকে এ নিয়ে কাশ্মীরে ভারতীয় বাহিনীর অভিযানে ২২ জঙ্গি নিহত হয়েছে বলেও জানিয়েছে নয়াদিল্লি। পুলওয়ামায় ভারতীয় আধাসামরিক বাহিনীর গাড়িবহরে পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের গত মাসের আত্মঘাতী হামলাকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে উত্তেজনা আকাশ ছোঁয়। ওই হামলায় ভারতীয় আধাসামরিক বাহিনীর ৪০ সদস্য নিহত হয়েছিলেন। নয়াদিল্লি এর পাল্টায় পাকিস্তানের বালাকোটে ‘জঙ্গি প্রশিক্ষণ শিবিরে’ বিমান হামলা চালালে দুই পারমাণবিক শক্তিধর দেশের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা সৃষ্টি হয়।

সূত্র : রয়টার্স।

 

মন্তব্য



সাতদিনের সেরা